Sunday, September 25, 2022
spot_img

বছরের শুরুতেই পৃথিবীর দিকে ধেয়ে আসতে চলেছে গ্রহানু

ওয়েবডেস্ক, বেঙ্গলটুডেঃ

নতুন বছরের শুরুতেই ফের পৃথিবীর দিকে ধেয়ে আসতে চলেছে গ্রহানু। মূলত বিগত বছরে সেপ্টেম্বর মাসেও একটি গ্রহানু পৃথিবীর দিকে ধেয়ে এসেছিল তবে তা পৃথিবীকে ধ্বংস করতে পারেনি। বরং তা পৃথিবীর গা ঘেসে বেড়িয়ে গিয়েছিল। আর ঠিক একইরকম একটি প্রকান্ড গ্রহানু ফের আমাদের দিকে ধেয়ে আসছে বলে জানান নাসা বিজ্ঞানীরা। তবে এর দরুন ভয়ের কোন কারন নেই । কারন এবারের মতো রক্ষা পাচ্ছে পৃথিবী। প্রায় কান ঘেঁষে বেড়িয়ে যাবে এই গ্রহানুটি।

নাসা বিজ্ঞানীদের সুত্রে খবর, পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহানুটি ১৫ থেকে ৩০ মিটার দৈর্ঘ্যের। বিজ্ঞানীরা যার নাম রেখেছেন ২০১৮ সিবি। এমনকি এই গ্রহানুটি পৃথিবী এবং চাঁদের মধ্যবর্তী দূরত্বের পাঁচ ভাগের এক ভাগ, অর্থাৎ প্রায় ৬৪ হাজার কিলোমিটার দূর থেকে পৃথিবীর দিকে ধেয়ে আসছে । আর এই গ্রহানুটি ভারতীয় সময় অনুযায়ী শনিবার ভোররাতে (৪.০০ এ এম) মানব গ্রহের পাশ দিয়ে অতিক্রম করবে বলেও জানান। যার ফলে পৃথিবী এবং ওই গ্রহাণুর মধ্যে দুরত্ব থাকবে প্রায় ১ লাখ ৮৪ হাজার কিলোমিটার।

বিজ্ঞানী পল কোডাসর বলেন, “আজ থেকে পাঁচ বছর আগে (২০১৩) পৃথিবীর এত কাছে এসেছিল এমনই এক গ্রহাণু। তবে ওই মহাকাশজাত বস্তুর থেকে এটি তুলনায় ছোট। বছরে এক, দু’বারই এমন ঘটনা ঘটে।” উল্লেখ্য, গত ৪ ঠা ফেব্রুয়ারি এই গ্রহাণুকে আবিষ্কার করেন নাসার বিজ্ঞানীরা।

Related Articles

Stay Connected

0FansLike
3,497FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles