38 C
Kolkata
Monday, April 15, 2024
spot_img

বাংলাদেশে পাঁচ নারী পেল বেগম রোকেয়া পদক-২০১৮

 

মিজান রহমান, ঢাকাঃ সমাজ এবং নারীর ক্ষমতায়নে অসাধারন অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সম্মানজনক 'রোকেয়া পদক-২০১৮' পেয়েছেন পাঁচ নারী। তাঁরা হলেন সাবেক মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী জিন্নাতুন নেসা তালুকদার, অধ্যাপক জোহরা আনিস, শীলা রায়, রমা চৌধুরী (মরণোত্তর) ও রোকেয়া বেগম।

৯ই ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত রোকেয়া দিবসের এক অনুষ্ঠানে পদকপ্রাপ্ত ও মরহুমদের পরিবারের সদস্যদের মধ্যে স্বর্ণপদক ও সার্টিফিকেট বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার পদকপ্রাপ্তদের ১৮ ক্যারেটের ২৫ গ্রাম ওজনের স্বর্ণপদক, দুই লাখ টাকার চেক ও সার্টিফিকেট দেওয়া হয়। রোকেয়া দিবসে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

প্রসঙ্গত অবিভক্ত বাংলায় নারীর মুক্তি আন্দোলনের অগ্রদূত বেগম রোকেয়ার নামে ১৯৯৫ সাল থেকে সরকার এই পুরস্কার প্রদান শুরু করে। বিংশ শতাব্দীর শুরুর দিকে নেতৃস্থানীয় নারীবাদী লেখক এবং সমাজকর্মী ছিলেন বেগম রোকেয়া। সমাজে লিঙ্গসমতা প্রতিষ্ঠা ও নারী শিক্ষা নিশ্চিত করার প্রচেষ্টার জন্য বেগম রোকেয়া বিখ্যাত ছিলেন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles