30 C
Kolkata
Thursday, April 18, 2024
spot_img

বাংলাদেশে রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসনে কাজ করছে যুক্তরাষ্ট্র : মার্কিন রাষ্ট্রদূত

 

মিজান রহমান, ঢাকাঃ ৪ঠা ডিসেম্বর মঙ্গলবার বিকালে কক্সবাজারের উখিয়ার বালুখালীর নতুন স্থাপিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফিংকালে বাংলাদেশে নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেন, "রোহিঙ্গাদের নিরাপদ এবং স্বেচ্ছায় প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্র সরকার আন্তর্জাতিক সম্প্রদায়কে নিয়ে কাজ অব্যাহত রেখেছে। মিয়ানমারে তাদের বসতভিটায় ফিরে যাওয়ার জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে এবং তাদের অধিকার ফিরিয়ে দিতে হবে। প্রত্যাবাসন হতে হবে অবশ্যই স্বেচ্ছামূলক"।

তিনি বলেন, "এছাড়াও বিপুল পরিমাণ রোহিঙ্গাকে আশ্রয় দিতে গিয়ে কক্সবাজারের পরিবেশের যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়। কীভাবে এ ক্ষতি পুষিয়ে নেওয়া যায় এবং পরিবেশ ফিরিয়ে আনা যায় এ ব্যাপারে যুক্তরাষ্ট্র সরকার সহায়তা করবে। শুধু রোহিঙ্গাদের জন্য নয়, কক্সবাজারের জনগণের জন্যও যুক্তরাষ্ট্র সরকার সহায়তা অব্যাহত রাখবে"।

এছাড়া আরও জানা যায়, ৪ঠা ডিসেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় বিমানে তিনদিনের সফরে তিনি কক্সবাজার পৌঁছান। কক্সবাজার পৌঁছে দুপুর ১২টার দিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম তমব্রু সীমান্তের কোনার পাড়ার শূন্য রেখায় অবস্থানরত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত। সেখানে রোহিঙ্গা নেতাদের সঙ্গে কথা বলেন তিনি। এরপরে তিনি দুপুর দেড়টার দিকে বালুখালী ট্রানজিট ক্যাম্প, আড়াইটায় কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে পরিচালিত যুক্তরাষ্ট্রভিত্তিক বিভিন্ন দাতা সংস্থার কর্মকাণ্ড পরিদর্শন করেন। এসময় তিনি নির্যাতিত রোহিঙ্গা, ক্যাম্পে দ্বায়িত্বরত সরকারি ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথাও বলেন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles