32 C
Kolkata
Thursday, May 30, 2024
spot_img

শৈত্যপ্রবাহ আসছে বাংলাদেশে

 

মিজান রহমান, ঢাকাঃ ২৪শে নভেম্বর শনিবার অগ্রাহায়ান মাসের ১০ তারিখ। পুরো হেমন্তকাল। এরইমধ্যে জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। কনকনে শীত না হলেও দেশের বিভিন্ন স্থানে শীতের আমেজ টের পাচ্ছে সবাই। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে ঢাকা সহ মধ্যাঞ্চলে ডিসেম্বরের শুরুতে শৈত্যপ্রবাহ শুরু হবে। উত্তরাঞ্চলে শীত শুরু হলেও শৈত্যপ্রবাহের প্রকোপ শুরু হয়নি।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আসন্ন প্রবাহের দেশের সব অঞ্চলেই শীতের মাত্রা বাড়বে। গত মাসে আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, ঋতুচক্রে হেমন্তকাল চলায় দেশের নদী অববাহিকা এলাকায় ভোর থেকে সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়ছে। ক্রমান্বয়ে হ্রাস পাবে নভেম্বরে দিন ও রাতের তাপমাত্রা। শীতের প্রকোপ থাকবে না, তবে গড় তাপমাত্রা স্বাভাবিক থাকবে। চলতি মাসে বঙ্গোপসাগরে সৃষ্ট একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারতে আঘাত হানায় পরিবর্তন এসেছে তাপমাত্রার পারদে। তবে নভেম্বরে শৈত্যপ্রবাহের সম্ভাবনা কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ।

২৪শে নভেম্বর শনিবার তিনি আরও বলেন, "ডিসেম্বরে বিশেষ করে উত্তরাঞ্চলে দুই-তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। সে সময় দুই-এক জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাবে।"

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles