32 C
Kolkata
Thursday, May 30, 2024
spot_img

সারম্বরে ব্যারাকপুরে পালিত হল ছট পুজো

 

রাজন্যা বনিক, সাগরিকা দাস ও সর্বাণী দে, ব্যারাকপুরঃ কার্তিক মাসের শুক্ল পক্ষে পালিত হয় হিন্দুদের বহু প্রচলিত উৎসব ছট পুজো । সাধারণত বিহার, ঝাড়খণ্ড, উত্তর প্রদেশ ও নেপালের তড়াই অঞ্চলে এই পুজো সবচেয়ে জনপ্রিয়। তবে বর্তমানে গোটা ভারতে এই পুজোর চল রয়েছে ।
আর ঠিক একই রকম ভাবে ১৩ই নভেম্বর ব্যারাকপুরের চার পয়সা ঘাটে সারম্বরে পালিত হয় এই পুজো। সেখানে উপস্থিত ছিলেন সাংসদ দীনেশ ত্রিবেদী, বিধায়ক সুনীল সিং সহ এলাকায় কাউন্সিলার অভিজিৎ মজুমদার ও দেবাশিস ঘোষ দোস্তিদার।

সাংসদ দীনেশ ত্রিবেদী ছট পুজো সম্বন্ধে বলতে গিয়ে জানান, "এই পুজো হল মূলত সূর্য দেবতার আরাধনা। সূর্য দেবতার মাহাত্ম্য এই পৃথিবীতে অসীম। কারণ সূর্য দেবতা যদি এক মুহূর্ত না থাকতো তাহলে পৃথিবীতে প্রাণের সৃষ্টিই হতো না। ঠিক তেমনি সূর্য দেবতার মত আমাদেরও সকল জাতির প্রতি সমান দৃষ্টিভঙ্গী রাখা উচিৎ।"

তবে ছট পুজো সম্বন্ধে নানা মত রয়েছে। কেউ কেউ বলেন রামায়ণে রাম সীতা বনবাস থেকে অযোধ্যায় ফেরার সময় সারাদিন উপবাস করে প্রথম সূর্য দেবের পুজো করেন।অন্যদিকে আবার কথিত আছে মহাভারতে সূর্যদেব আর কুন্তীর পুত্র কর্ণ প্রথম সূর্য দেবের প্রতি অর্পণ করে এই পুজোর সূচনা করেন। সাধারণত এই পুজো নারী-পুরুষ একত্রে আয়োজন করে। সারাদিন নির্জলা উপবাস করে সূর্য অস্ত যাওয়ার পূর্বে গঙ্গায় পুজো করেন। আবার পরের দিন সূর্য উদয়ের সময় পুণরায় সূর্য দেবতার বন্দনা করে সবাই উপবাস ভঙ্গ করে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles