34 C
Kolkata
Friday, March 29, 2024
spot_img

ছুটির উৎসবে সামিল রাজ্য সরকার, কর্মীরা ধন্য

 

রাজীব মুখার্জী, নবান্ন, হাওড়াঃ

মেঘের কোলে রোদ হেসেছে,
বাদল গেছে টুটি। আহা, হাহা, হা।
আজ আমাদের ছুটি ও ভাই,
আজ আমাদের ছুটি। আহা, হাহা, হা

ভাবছেন রবীন্দ্রজয়ন্তী তো ঢের দেরি তাহলে হঠাৎ কেনো এইসব কবিতা? আসলে এই মুহূর্তে এই রাজ্যের সমস্ত সরকারি কর্মচারীদের মনের অনুভূতির কথা এটা। দুর্গা পূজা , কালী পুজো, ভাই ফোঁটা-র পর সবে আজ খুলেছিলো সরকারি দফতর আর আজ ফের ছুটির ঘোষণা রাজ্য সরকারি কর্মীদের জন্য।

আগামীকাল ছট পুজো উপলক্ষে বিশেষ দুই দিনের ছুটি ঘোষণা রাজ্য সরকারের। সূর্য দেবের ব্রত পালনের জন্য বুধবারও ছুটি থাকবে সরকারি দফতর। আজ সোমবার বিকেল নাগাদ বিজ্ঞপ্তি জারি করল নবান্ন থেকে। তবে এই ছুটি পাবেন কেবল ব্রত পালনকারীরাই। রাজনৈতিক মহলের ব্যাখ্যা, সামনেই লোকসভা ভোট। ছট পুজোয় বাড়তি ছুটি দিয়ে বিহারী সমাজকে বার্তা দিল শাসক দল থেকে। প্রতিবার ছট পুজোতে রাজ্য সরকারি কর্মীরা এক দিন ছুটি পান কিন্তু চমক এই বছরে, যদি সরকারি কর্মী যাঁরা ছট পুজো করবেন, তাঁরা পাবেন পরপর ২ দিন ছুটি। এদিন নবান্ন থেকে এই সপ্তাহের মঙ্গল ও বুধবার ছুটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত দুর্গাপুজোর সপ্তমী থেকে লক্ষ্মীপুজো পর্যন্ত টানা ছুটি ছিল সরকারি কর্মীদের। এরপর আবার ছুটি হয় কালীপুজো ও ভাইফোঁটায়। আজ সোমবার থেকে সরকারি দফতরগুলি সব খোলে। চলতি সপ্তাহে একদিন অফিস করার পরই ফের ছুটি। সেকশনাল হলিডে গ্রাউন্ডে ১৪ ই নভেম্বর ছুটি পাচ্ছেন তাঁরা। আগে ভাইফোঁটা কিংবা ছট পুজো উপলক্ষ্যে রাজ্য সরকারি কর্মচারীদের ছুটি থাকত না। এই রাজ্যে ২০১১ সালে ক্ষমতায় আসার পরই এই দুই দিন ছুটি ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। “দূর্গা পূজা, কালী পূজা যেভাবে বাঙালি অবাঙালি সকলের কাছে উৎসবে পরিণত হয়েছে আগামী দিনে ছট পুজোতেও বাঙালি উৎসব পালন করতে পারে সেই বার্তাও দেওয়া হলো” বলছেন বামপন্থী কর্মী সংগঠনের এক নেতা।

আরো বললেন তিনি “এই সরকার আসার পর থেকে শুধুই উৎসব নিয়ে মেতে আছে তাই আগামী জগদ্ধাত্রী পুজোতেও যদি দূর্গা পূজার মতো কার্নিভাল শুরুর হয় আশ্চর্য হবো না। আমরা বনধ ডাকলে তখন কর্ম দিবসের সংস্কৃতি নিয়ে সমালোচনার ঝড় ওঠে কিন্তু দিনের পর দিন এইভাবে ছুটি বাড়িয়ে কোন কর্মী দিবস রক্ষা করছে সরকার এর উত্তর কে দেবে?” তবে এই মুহূর্তে বাড়তি দুটি ছুটি সরকারি কর্মচারীদের কাছে পরম পাওয়া সেইটা বলার অপেক্ষা রাখে না।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles