29 C
Kolkata
Saturday, July 27, 2024
spot_img

বাংলাদেশের প্রতিটি উপজেলায় মহাপরিকল্পনা করে কাজ চান প্রধানমন্ত্রী

 

মিজান রহমান, ঢাকাঃ প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতাকে বিকেন্দ্রীকরণ করে আমরা স্থানীয় সরকারকে আরও শক্তিশালী করতে চাই। এদেশে এত জনসংখ্যা, তাদের সেবা দিতে গেলে বিকেন্দ্রীকরণ ছাড়া পথ থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ই ফেব্রুয়ারি রবিবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদশের্ন গিয়ে মন্ত্রী, প্রতিমন্ত্রী, সচিব ও উধ্বর্তন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। তৃণমূল পযার্য় থেকে মহাপরিকল্পনা (মাস্টারপ্ল্যান) করে কাজ করলে মানুষের কাছে সেবা দ্রুত পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার সকাল সাড়ে ১০টায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পরিদশের্ন গিয়ে কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে এসব কথা বলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের যে উপজেলা ও ইউনিয়নগুলো উপজেলায় একটা মাস্টারপ্ল্যান করে দেওয়া দরকার। কারণ আমরা দেখি যত্রতত্র দালান হচ্ছে। কারো টাকা হলেই ধানের জমি নষ্ট করে সেখানে দালান করে দিচ্ছে। কিন্তু কোনো হিসেব নিকেষ নেই। আমরা যদি এখন থেকে একটা নিয়ন্ত্রণের ব্যবস্থা করি। কোথায় বসবাড়ি হবে যার ভিটেমাটি আছে সেটা আলাদা কথা, কিন্তু চট করেই ফসলি জমি নিয়েই বাড়িঘর করে ফেলে। তেমনি রাস্তা যে যেভাবে ডিমান্ড করছে তেমনই রাস্তা হচ্ছে। এত রাস্তা তো দরকার হয় না। পরিকল্পিত রাস্তা হলে খরচও বাঁচে আবার জমিও বাঁচে।

তিনি বলেন, আমি বলব প্রত্যেকটা উপজেলা সম্পকের যদি একটা মাস্টারপ্ল্যান করি... যে কোথায় খেলার মাঠ থাকবে, কোথায় স্কুল কলেজ থাকবে বা কোথায় ছোট বড় শিল্প নগরী গড়ে তোলা দরকার, চাষের জমি কোথায় কিভাবে সংরক্ষণ হবে। ‘একবার যদি এই কাজ সঠিকভাবে করতে পারি তাহলে মানুষ কিন্তু এইটা গ্রহণ করবে, নেবে, শুনবে। এইভাবে কিছু কাজ আমাদের করা দরকার বলে আমি মনে করি।’ সরকারের বতার্মানের বিভিন্ন উদ্যোগ এবং ভবিষ্যতের নানা পরিকল্পনার কথা তুল ধরে শেখ হাসিনা সেই অনুযায়ী কাজ করতে কর্মকর্তাদের নিদের্শনা দেন। বাজেট প্রণয়নের সময় আমাদের খেয়াল রাখতে হবে একেবারে মানুষের কাছে কিভাবে পৌঁছাতে পারি। আগামীতে আমার যেটা প্ল্যান... আমরা কেন্দ্রীয়ভাবে বাজেটটা করব ঠিকই তবে আমি চাচ্ছি আমি প্রতিটা জেলায় দায়িত্ব দিয়ে দেব। তারা তাদের বাজেটে কি চাহিদা, কি উন্নয়ন দরকার, কীভাবে মানুষের কাছে সেবা পৌঁছাবে এই নিয়ে তাদের থেকে মতামত নেব বা পরিকল্পনা নেব। এভাবে প্রত্যেকটা স্তর থেকে বাজেট কিভাবে হবে তার অঞ্চলে সেই ধারনা নিয়েই আমরা মূল বাজেট তৈরি করব। যাতে প্রতিটা পয়সা মানুষের উন্নয়নে কাজে লাগে। সেই ধরনের চিন্তা ভাবনা আমাদের রয়েছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ক্ষমতাকে বিকেন্দ্রীকরণ করে আমরা স্থানীয় সরকারকে আরও শক্তিশালী করতে চাই। এদেশে এত জনসংখ্যা, তাদের সেবা দিতে গেলে বিকেন্দ্রীকরণ ছাড়া পথ থাকবে না। তা না হলে উন্নয়নটা সাসটেইন্যাবল হবে না। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম ও মন্ত্রণালয়ের ঊধ্বর্তন কমর্কতার্রা মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles