29 C
Kolkata
Saturday, July 27, 2024
spot_img

বাংলাদেশে ইজতেমা ময়দানের প্রস্তুতির কাজ শুরু

মিজান রহমান, ঢাকাঃ টঙ্গীর তুরাগতীরে আগামী ১৫ থেকে ১৭ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম জমায়েত বিশ্ব ইজতেমা। ইজতেমা সফল ও সার্থক করতে আজ থেকে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমা ময়দানের প্রস্তুতির কাজ। স্বেচ্ছাশ্রমে গাজীপুর, ঢাকা ও আশপাশের এলাকা থেকে তাবলিগ জামাতের সাথীরা এসব কাজ করবেন।

২৫শে জানুয়ারি শুক্রবার তাবলিগ জামাতের কেন্দ্রীয় মারকাজ কাকরাইল থেকে এ তথ্য জানা গেছে। এর আগে দুই পর্বে এ ইজতেমা অনুষ্ঠিত হলেও এবার একটাই হবে। এ লক্ষ্যে বিশ্ব ইজতেমা সফল ও সার্থক করতে এরই মধ্যে চলছে নানা প্রস্তুতিমূলক কাজ। কীভাবে ময়দানের কাজ হবে, তা নির্ধারণে গতকাল শুক্রবার সকাল ৮টায় রাজধানীর কাকরাইলের মারকাজ মসজিদের খতিব ও জিম্মাদার মাওলানা জুবায়ের হোসেনের নেতৃত্বে মাশোয়ারা (পরামর্শ) সভা সম্পন্ন হয়। সভার সিদ্ধান্ত মোতাবেক ২৬ জানুয়ারি থেকে পুরোদমে কাজ চলবে। মারকাজ মসজিদের একজন ইস্তেকবাল (বিদেশি অতিথিদের অভ্যর্থনার দায়িত্বে নিয়োজিত) গণমাধ্যমকে বলেন, বিশ্ব ইজতেমার আগেই আমাদের সব কাজ সম্পন্ন হবে। স্বেচ্ছাশ্রমে গাজীপুর, ঢাকা ও আশপাশের এলাকা থেকে তাবলিগ জামাতের সাথীরা এসব কাজে অংশ নেবেন। চাইলে অন্যরাও যেতে পারবেন।

তিনি বলেন, এবার হাতে সময় খুবই কম। ইজতেমা ময়দানের বিশাল সামিয়ানা টানানো, রাস্তাঘাট মেরামত ও পয়ঃনিষ্কাশনের কাজ আজ থেকে দ্রুতগতিতে চলবে। একই সঙ্গে চলবে ময়দানে খুঁটি পোতা, রাস্তাঘাট মেরামত ও মাঠ সমতল করার কাজ। এবার আগত মুসল্লিদের নিরাপত্তা ও নাশকতারোধে থাকছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। এরই মধ্যে মাঠে তাবলিগ জমায়েতের উপস্থিতি না থাকলেও গতকাল শুক্রবার ইজতেমা মাঠে পুলিশি টহল দেখা যায়। এর আগে গত বৃহস্পতিবার সাংবাদিকদের ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, তাবলিগের দুই গ্রুপ একসঙ্গে একই জায়গায় এবারের ইজতেমা করার বিষয়ে একমত হয়েছেন। তাবলিগ জামাতের তারিখ নির্ধারণে বৃহস্পতিবার দুই গ্রুপের দুজন করে নিয়ে আমরা বৈঠকে বসেছিলাম। সেই বৈঠকে তারা দুই গ্রুপ দুই তারিখ দিয়েছিল, আমরা দুই পক্ষের মাঝামাঝি তারিখ নির্ধারণ করে দিয়েছি।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles