33 C
Kolkata
Thursday, April 18, 2024
spot_img

মকর সংক্রান্তিতে গুগল ডূডলের শ্রদ্ধা মহাশ্বেতা দেবীকে

ওয়েবডেস্ক, বেঙ্গল টুডে:

১৪ ই জানুয়ারি আজ মকরসংক্রান্তি। এই দিনেই ১৯২৬ সালে জন্মগ্রহণ করেন বাংলা সাহিত্যের অন্যতম স্তম্ভ মহাশ্বেতা দেবী। মূলত এদিন তার ৯২ তম জন্মদিন। এদিন পদ্মবিভূষণ সম্মানে সম্মানিত এই অনন্য লেখিকাকে সম্মান জানিয়েই সেজে উঠল গুগল ডুডল।

অপরদিকে এদিন মকরসংক্রান্তি। ফলে অনেকেই ভেবেছিলেন সমসাময়িক বিষয়কে সামনে রেখে গুগলের ডুডল সজ্জায় হয়তো মকরসংক্রান্তির কোনও ছবি ফুটে উঠবে। কিন্তু রাত ১২টা পার করতেই সকলকে অবাক করে গুগল তাদের ডুডলের মাধ্যমে সম্মান জানাল মহাশ্বেতা দেবীকে। মকরসংক্রান্তির আনন্দে মানুষকে ভুলতে দিল না 'হাজার চুরাশির মা'-এর জন্মদাত্রীকে।

প্রসঙ্গগত তিনি একাধারে লেখিকা থেকে সমাজকর্মী। ম্যাগসাইসাই, জ্ঞানপীঠ ও সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত মহাশ্বেতা দেবীর জন্ম ঢাকায়। দীর্ঘ কর্মজীবনে তিনি যেমন লেখার জগতে নিজের একটা জায়গা তৈরি করেছিলেন। তেমনই সমাজের অনেক অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। পথে নেমেছিলেন। লড়াই করেছিলেন আদিবাসী জনমানুষের জন্যে। বাংলা সংস্কৃতি জগতের এই অন্যতম স্তম্ভ ৯০ বছর বয়সে ২০১৬ সালের ২৮ শে জুলাই শেষনিঃশ্বাস ত্যাগ করেন। কিন্তু তিনি পরলোক গমন করলেও থেকে যায় তাঁর সৃষ্টি। তার বিভিন্ন লেখা কবিতা, গল্প, সাহিত্য যা চিরকাল মানুষের মনে আলাদা জায়গা নিয়ে বেঁচে থাকবে। তাঁকে শ্রদ্ধা জানিয়েই এদিনের গুগলের ডুডল তৈরির জন্য গর্বিত আপামর বঙ্গবাসী।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles