Monday, August 15, 2022
spot_img

দিল্লী বিমানবন্দরে প্রধানমন্ত্রীর জন্য উপহার নিয়ে ইজরায়েল প্রধানমন্ত্রী, স্বাগত জানালেন মোদী

ওয়েবডেস্ক, বেঙ্গল টুডে:

৬ দিনের ভারত সফরে এলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানেয়াহু। গত বছর ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ইজরায়েল সফরে গিয়েছিলেন নরেন্দ্র মোদী। এবার পাল্টা সফরে এলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী।

উল্লেখ্য ইজরায়েলের প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে প্রোটোকল ভেঙে বিমানবন্দরে যান মোদী। ১৫ বছর পরে ভারত সফরে এলেন ইজরায়েলের কোনও প্রধানমন্ত্রী। এর আগে ২০০৩ সালে ইজরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী অ্যারিয়েল শ্যারন ভারত সফরে এসেছিলেন। এরপর আজ এলেন নেতানেয়াহু। তাঁর সঙ্গে এসেছে শিল্পপতিদের একটি বিশাল দল। দু’দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হবে বলেও জানা যায়।

প্রসঙ্গগত ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানেয়াহু ‘বন্ধু’ মোদীর জন্য তিনি এক ‘বিশেষ উপহার’ নিয়ে এসেছেন। আর সেই উপহারটি হল জল পরিশোধনের উপযোগী জিপ। গত বছরের জুলাইয়ে ভারতের প্রধানমন্ত্রী যখন ইজরায়েল সফরে গিয়েছিলেন, তখন তিনি ভূমধ্যসাগরের তীরে সেই জিপে চড়েছিলেন। এবার তাঁকে সেই জিপ উপহার দিচ্ছেন নেতানেয়াহু। এই জিপের দাম ১,১১০০০ মার্কিন ডলার।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে ইজরায়েলের রাজধানী ঘোষণার বিরুদ্ধে রাষ্ট্রপুঞ্জে ভোট দিয়েছে ভারত। কিন্তু নেতানেয়াহু বুঝিয়ে দিয়েছেন, তাতে দু’দেশের কূটনৈতিক সম্পর্কে কোনও প্রভাব পড়েনি। তিনি জানান, ‘আমি চেয়েছিলাম রাষ্ট্রপুঞ্জে ভোটাভুটিতে ভারতের অবস্থান অন্যরকম হোক। কিন্তু আমার মনে হয় না এর ফলে ভারতের সঙ্গে ইজরায়েলের সম্পর্ক বদলাবে না।’

Related Articles

Stay Connected

0FansLike
3,432FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles