30 C
Kolkata
Sunday, April 21, 2024
spot_img

রাজ্যের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হিসাবে ডি.লিট লাভ করলেন মমতা বন্ধ্যোপাধ্যায়

ওয়েবডেস্ক, বেঙ্গল টুডে:

১১ই জানুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়কে ডি.লিট প্রদান করে সম্মানিত করা হয়। মূলত নজরুল মঞ্চে সমাবর্তন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর হাতে সম্মান তুলে দেন রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য কেশরীনাথ ত্রিপাঠি। উল্লেখ্য এই সম্মান পাওয়ার পর মুখ্যমন্ত্রী বলেন, "এই সাম্মানিক ডিগ্রি আমি ব্যবহার করব না। এটা সাম্মানিকই থাকবে। আপনারা যে সম্মান দিলেন, তা রেখে দেব মনের মণিকোঠায়।"

প্রসঙ্গগত রাজ্যের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হিসেবে এই সম্মান পেলেন মমতা বন্ধ্যোপাধ্যায়। এর আগে জ্যোতি বসুকেও এই সম্মানে ভূষিত করেছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। সমাজ সংস্কৃতি ও সাহিত্যে অবদানের স্বীকৃতি স্বরূপ এই ভূষণ লাভ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় ।

তবে মুখ্যমন্ত্রীর ডি লিট দেওয়া নিয়ে বিতর্ক কম হয়নি। এর জেরে সোশ্যাল মিডিয়া ছেয়ে গেছিল রঙ্গ রসিকতায়। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়কে ডি.লিট দিলে কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ঐতিহ্য ক্ষুণ্ণ হবে, এই নিয়েও হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য রঞ্জুগোপাল মুখোপাধ্যায়।

অপরদিকে ঠিক একইরকম সুর মুখ্যমন্ত্রীর বক্তব্যেও শুনতে পাওয়া যায় অর্থাৎ তিনি বলেন, 'সংগ্রামী জীবনে চিরদিনই তিনি অবহেলা আর অসম্মান পেয়ে এসেছেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের মতো শতাব্দীপ্রাচীন ও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান থেকে এই সম্মান লাভ করে তিনি আপ্লুত। এই সম্মানে তাঁর কর্ম প্রেরণা আরও বাড়বে। এবং সেই সঙ্গে নিজের বক্তব্যে সমাজে কলকতা বিশ্ববিদ্যালয়ের অবদান এবং ভবিষ্যতে এর ভূমিকা নিয়েও উল্লেখ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles