33 C
Kolkata
Wednesday, April 17, 2024
spot_img

আইন তৈরির অধিকার নেই সুপ্রিম কোর্টের, দাবী AIMPLB-র

ওয়েবডেস্ক, বেঙ্গল টুডে:

সুপ্রিম কোর্টের আইন তৈরি করার অধিকার নেই, "তিন তালাক" ইস্যুতে এই মন্তব্য করলেন 'অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড' (AIMPLB)সদস্য মৌলানা আতাউর রহমান রশদি। তিনি জানান, "সুপ্রিম কোর্টের কাজ হল, আইনের গণ্ডির মধ্যে থেকে সিদ্ধান্ত নেওয়া। আইন তৈরি করা নয়।"

বোর্ডের সদস্যদের কথানুযায়ী, "কারও ন্যূনতম অধিকার কেড়ে নেওয়ার সিদ্ধান্ত মানা যায় না। শরিয়ত আইনে সুপ্রিম কোর্ট ও কেন্দ্রের হস্তক্ষেপ ভুল।"

প্রসঙ্গত, গতবছর "তিন তালাক"কে অসাংবিধানিক ঘোষণা করে সুপ্রিম কোর্ট। পাশাপাশি কেন্দ্রকে ৬ মাসের মধ্যে এনিয়ে বিল তৈরির নির্দেশ দেয় শীর্ষ আদালত। সেই নির্দেশ মেনেই ২৮ ডিসেম্বর সংসদে পেশ হয় "তিন তালাক" বিল। যার পোশাকি নাম মুসলিম মহিলা (বিবাহের অধিকার রক্ষা) বিল, ২০১৭। এমনকি লোকসভায় পাশও হয় বিল।

আর সেই বিল অনুযায়ী, বিলে মুসলিম সম্প্রদায়ের মধ্যে স্ত্রীকে তাৎক্ষণিক "তিন তালাক" দেওয়া অপরাধ বলে গণ্য করার প্রস্তাব রয়েছে। এছাড়া মৌখিক, লিখিত বা ইমেল, SMS ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে ঘোষিত একতরফা "তিন তালাক" প্রথাকে বেআইনি বলা হয়েছে। পাশাপাশি তিন তালাক ঘোষণা করার জন্য পুরুষদের তিনবছরের সাজার কথা বলা হয়েছে।

অপরদিকে যদিও লোকসভায় "তিন তালাক" বিলের বিরোধিতা করেছিলেন হায়দরাবাদের AIMIM সাংসদ আসাদুদ্দিন ওয়েইসি। তিনি বলেন, "তিন তালাক" বিল স্বাধীনতার অধিকার অমান্য করে। এই বিলের জন্য মুসলিমদের সঙ্গে আলোচনা করা হয়নি।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles