Monday, August 8, 2022
spot_img

গোটা দেশজুড়ে ৮৫০০ রেল স্টেশনকে ওয়াই-ফাই পরিষেবার মধ্যে আনতে চলেছে রেলমন্ত্রক

ওয়েবডেস্ক, বেঙ্গল টুডে:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিজিট্যাল ইন্ডিয়াকে আরও বেশি বিকশিত করার জন্য অভিনব উদ্যোগ নিল রেলমন্ত্রক। আর সেই উদ্দেশ্যকে সার্থক করতে গোটা দেশজুড়ে ৮৫০০ রেল স্টেশনকে ওয়াই-ফাই পরিষেবার মধ্যে নিয়ে আনা হবে। তবে এই পরিষেবা কেবলমাত্র শহরাঞ্চলেই নয় গ্রামাঞ্চলের স্টেশনগুলিকেও ওয়াই-ফাই পরিষেবার আওতায় আনা হবে বলে জানা যায়। আর সেক্ষেত্রে খরচ হবে ৭০০ কোটি টাকা।

বর্তমানে গোটা দেশে ২১৬ টি রেল স্টেশনে ওয়াই-ফাই পরিষেবা রয়েছে। যার দরুন ৭০ লক্ষ রেলযাত্রী প্রতিনিয়ত বিনামুল্যে নেট পরিষেবা পাচ্ছে।

এক্ষেত্রে রেলের এক আধিকারিক জানান, ইন্টারনেট পরিষেবা নিত্য জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটা অংশ হয়ে উঠেছে। এবং আমাদের দেশের সমস্ত রেল স্টেশনকে এই পরিষেবা দেওয়ার জন্য রেলমন্ত্রক দৃঢ় প্রতিজ্ঞ।

রেল দফতর সুত্রে দাবী, প্রাথমিক পর্যায়ে ১২০০টি রেল স্টেশনকে চিহ্নিত করা হয়েছে যেখানে যাত্রীদের জন্য ওয়াই-ফাই পরিষেবা তৈরি করা হবে। অপরদিকে আরও ৭৩০০টি স্টেশনকে চিহ্নিত করা হয়েছে যেখানে ওয়াই-ফাই পরিষেবা শুধু রেলস্টেশনের যাত্রীদের জন্য নয় বরং লাগোয়া গ্রামাঞ্চলের মানুষও যাতে সুবিধা গ্রহন করতে পারেন। এর ফলে গ্রামাঞ্চলের মানুষরা অনলাইনের মাধ্যমে ব্যাঙ্ককিং, জন্ম-মৃত্যু সার্টিফিকেট, প্রভৃতি যাবতীয় কাজ করতে পারবে। আর তাই সেই পরিষেবাকে উন্নত করতে ২০১৮ সালের মার্চ মাসের মধ্যে ৬০০ স্টেশনে ওয়াই-ফাই পরিষেবা চালু করা হবে। পরে ২০১৯ এর মার্চ মাসের মধ্যে ৮৫০০ স্টেশনেও ওয়াই-ফাই পরিষেবার আওতায় আনা হবে।

Related Articles

Stay Connected

0FansLike
3,429FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles