কলকাতায় চালু হতে চলেছে চালক বিহীন মেট্রো

কলকাতায় চালু হতে চলেছে চালক বিহীন মেট্রো

ওয়েবডেস্ক, বেঙ্গল টুডে:

জুন মাসেই কলকাতায় চালু হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা। সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মোট সাতটি স্টেশনে চলবে চালকবিহীন মেট্রো। মার্চে আসছে পাঁচটি রেক। যার প্রতিটি রেকের দাম ৬৫ কোটি টাকা। ট্রায়াল রানের জন্য এসেছে মকআপ কোচ। চিন থেকে আনা হয়েছে প্ল্যাটফর্ম স্ক্রিনিং ডোর।

১৯৮৪তে দেশের প্রথম মেট্রো রেল চালু হয় কলকাতায়। এবার আরও অত্যাধুনিক মেট্রো চলবে এই শহরের বুকে। দিল্লির পর এবার কলকাতায় ছুটবে চালকবিহীন মেট্রো। প্রসঙ্গগত বিশেষ সফটওয়্যারের সাহায্যে চালক ছাড়াই চলবে মেট্রো। চলতি বছরের জুন মাসে এই পরিষেবা চালু করতে চাইছে রেল। সেই অনুযায়ী মার্চেই আসছে নয়া প্রযুক্তির পাঁচটি রেক।

মূলত চালক বিহীন মেট্রোর একটি রেকে থাকবে ৬ টি বগি। পাশাপাশি এক বগি থেকে অনু বগিতে যাওয়ার জন্য রাস্তাও চওড়া করা হবে, সম্পূর্ণ শিততাপ মেট্রোয় সাশ্রয় হবে বিদ্যুৎ খরচ। এমনকি যাত্রীদের সুবিধার জন্য প্রতিটি বগিতে থাকবে ‘টকিং পয়েন্ট’ যার দরুন কোন সমস্যা হলে সরাসরি স্টেশন ম্যানেজারের সাথে কথা বলা যাবে।

যদিও প্রথমেই চালকবিহীন ভাবে মেট্রো চালানো হবে না বলে জানানো হয়েছে রেলের তরফে। প্রথম চার-মাস মাস ট্রেনে থাকবেন মোটরম্যান। ধীরে ধীরে সরানো হবে চালক। হাতে আর বেশি সময় নেই। ইস্ট-ওয়েস্ট মেট্রোর সাতটি স্টেশনের কাজ দ্রুত শেষ করতে তৎপর রেল। মাথায় রাখা হচ্ছে যাত্রীর সুরক্ষার কথা।

You May Share This

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.