Sunday, September 18, 2022
spot_img

৩০ বছরের মধ্যে হারিয়ে যাবে চকোলেট!

ওয়েবডেস্ক, বেঙ্গল টুডে:

চকোলেট এমন একটু খাদ্য বস্ত যা ছোট থেকে বড় কিংবা বয়স্ক সকলেরই প্রিয়। কিন্তু বহুল পরিমানে জনপ্রিয় এই মিষ্টিজাতীয় খাবার আগামী ৩০ বছরের মধ্যেই হারিয়ে যেতে পারে বির জানিয়েছেন বিজ্ঞানীরা। তার অবশ্য মুল কারন হল জলবায়ু পরিবর্তন।



এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলেন, চকোলেট তৈরির প্রধান উপাদান ক্যাকাও গাছের বীজ। আর সেই ক্যাকাও গাছের বেড়ে উঠতে প্রয়োজন প্রচুর পরিমাণে বৃষ্টিপাত। কিন্তু তাপমাত্রা বাড়তে থাকায় ক্যাকাও গাছের বৃদ্ধিতে তা ব্যাপক প্রভাব ফেলছে।



অপরদিকে মার্কিন ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশনকে উদ্ধৃত করে জানানো হয়েছে যে, আগামী ৩০ বছরে তাপমাত্রা ২.১ সেন্টিগ্রেড বাড়লে তা চকোলেট শিল্পকেই বিপন্ন করে তুলতে পারে। এভাবে তাপমাত্রা বাড়লে তার ক্ষতিপূরণ কোনও পরিমাণ বৃষ্টিতেই সম্ভবপর নাও হতে পারে। এমনকি কোটে ডি’আইভোর ও ঘানার মতো আফ্রিকার দেশগুলিতে বিশ্বের মোট চকোলেটের ৫০ শতাংশ উত্পাদন হয়। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত এই সমস্যার সাথে যুঝতে হচ্ছে এই দেশগুলিকেও।



এর পাশাপাশি লন্ডনের গবেষণাকারী সংস্থা হার্ডম্যান অ্যাগ্রিবিজনেসের ডাফ হকিন্স জানিয়েছেন, বিশ্বের মোট কোকোয়া উত্পাদনের মধ্যে ৯০ শতাংশই হয় ছোট ছোট জমির মালিকদের দ্বারা। এ সব ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির প্রয়োগ খুবই কম। এছাড়া তিনি আরও বলেন, যে সব ইঙ্গিত পাওয়া যাচ্ছে, তা থেকে অনুমান, আগামী কয়েক বছরের মধ্যে প্রতি বছর চকোলেটে ঘাটতির পরিমাণ ১০০,০০০ টন হতে পারে।

Related Articles

Stay Connected

0FansLike
3,485FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles