34 C
Kolkata
Friday, March 29, 2024
spot_img

সাবধান! ধেয়ে আসছে প্রবল ঝড়

ওয়েবডেস্ক, কলকাতাঃ

২৪শে মার্চ অর্থাৎ শনিবার সন্ধ্যা সাতটার মধ্যেই ঝড় আছড়ে পড়তে পারে মেদিনীপুর জেলা জুড়ে। কলকাতায়ও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশিরভাগ জেলাতেই। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ঝড়ের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন, ” হিমালয়ের পাদদেশে একটি ঘূর্ণাবর্ত ছিল। ঘূর্ণাবর্তটি সমুদ্রপৃষ্ঠ থেকে ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছিল। সেটি এখন নিম্নচাপ অক্ষরেখায় পরিণত হয়েছে। অক্ষরেখাটি তামিলনাড়ু থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অবধি হয়েছে। তার জেরেই মেদিনীপুরে ঝড়ের সম্ভাবনা তৈরি হয়েছে।”

একই সঙ্গে তিনি আরও বলেন, “এই নিম্নচাপ অক্ষরেখার জেরে বৃষ্টি হতে পারে কলকাতায়ও।” উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ারেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবারেও এই সমস্ত জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকছে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

উল্ল্যেখ্য শুক্রবার থেকেই মেদিনীপুরের উপকূলীয় অঞ্চলের জেলাগুলিতে কম-বেশি বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় দিঘায় ৩.৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল সর্বোচ্চ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৫০ শতাংশ।

তবে, আবহবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এমনও বলেছেন, “ওই নিম্নচাপ অক্ষরেখা প্রচুর আর্দ্র হাওয়াকে টেনে আনছে কলকাতার দিকে। ফলে তাপমাত্রা কিছুটা কমলেও ঘাম ঝরছে শহরবাসীর।”

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles