30 C
Kolkata
Saturday, June 22, 2024
spot_img

Heatwave in West Bengal – হাওয়া অফিসের মতে দক্ষিণের জেলাগুলিতে আরও বাড়বে তাপমাত্রা, কত দিন পর্যন্ত চলবে তাপপ্রবাহ?

Web Desk, Bengal, 23rd April 2024: তাপপ্রবাহ এবং গরম হাওয়ায় নাজেহাল বঙ্গবাসী। দাবদাহ যে এখনই কমবে না, বরং আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গ জুড়ে তাপমাত্রা আরও বৃদ্ধি পাবে, এইবার সেই পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। 

KOLKATA WEATHER
উল্লেখ্য, হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতা এবং হাওড়া জেলায় তাপপ্রবাহ না হলেও গরম এবং অস্বস্তিকর আবহাওয়া সারা দিন জুড়ে বজায় থাকবে। কলকাতা এবং হাওড়া তাপপ্রবাহের হাত থেকে নিস্তার পেলেও গরমের হাত থেকে বাঁচতে পারবে না। এই দুই জেলা ছাড়া দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় মঙ্গলবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে বুধবার থেকে কলকাতা এবং হাওড়ার পাশাপাশি দক্ষিণের সমস্ত জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। আগামী দু’দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা দু’এক ডিগ্রি সেলসিয়াস কমলেও দু’দিন পর তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

Heatwave

এদিকে আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা যায়, দু’দিন পর দক্ষিণবঙ্গ জুড়ে তাপমাত্রা দু’ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপপ্রবাহ চলতে পারে সেই পূর্বাভাসও দিয়েছে আবহাওয়া দফতর।

Heatwave

মঙ্গলবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হলেও তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে। তাপপ্রবাহের কারণে বুধবার থেকে দক্ষিণের জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি জেলার কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকলেও উত্তরের বাকি জেলাগুলিতে গরম এবং শুকনো আবহাওয়া থাকার সম্ভাবনা রয়েছে।

Heatwave

প্রসঙ্গত, মঙ্গলবার সকাল থেকে কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকলেও আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সারা দিন গরম এবং অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দু’ডিগ্রি বেশি ছিল। অপরদিকে মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। যদিও সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে তিন ডিগ্রি বেশি।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles