31 C
Kolkata
Thursday, May 30, 2024
spot_img

Heatwave in Bengal – আরও বাড়তে পারে তাপমাত্রা, দহন থাকবে কত দিন? দক্ষিণের আট জেলায় তাপপ্রবাহের সতর্কতা

Web Desk, Bengal, 19th April 2024: এমনিতেই চাঁদিফাটা গরমে ইতিমধ্যেই বিধ্বস্ত দক্ষিণবঙ্গ থেকে উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলা। তার উপর আবারও শুক্রবার দক্ষিণবঙ্গের আটটি জেলায় তাপপ্রবাহের সতর্কতা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার পর্যন্ত সারা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

Heatwave

প্রসঙ্গত পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় তাপপ্রবাহের কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত দক্ষিণের অন্যান্য জেলায়ও তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

Heatwave

তবে তাপপ্রবাহের মাঝেই হালকা বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের ১০টি জেলা বলে জানা যাচ্ছে। এদিকে সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। অপরদিকে মঙ্গলবার উপকূলের এই তিন জেলার পাশাপাশি পশ্চিম মেদিনীপুর, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং ঝাড়গ্রাম জেলা-সহ দক্ষিণবঙ্গের মোট দশ জেলা হালকা বৃষ্টিতে ভিজতে পারে। তবে বৃষ্টির সম্ভাবনা থাকলেও এর ফলে যে স্বস্তি মিলবে না, তা-ও জানিয়েছে আবহাওয়া অফিস, বরং চলতি সপ্তাহে রাজ্য জুড়ে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে— এমনটাই পূর্বাভাস আলিপুরের। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। আগামী দু’দিনের মধ্যে রাজ্য জুড়ে আরও ২-৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পাবে। শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি বেশি।

Heatwave

আগামী চার থেকে পাঁচ দিনে তাপমাত্রার পারদ স্বাভাবিকের চেয়ে ৪-৬ ডিগ্রি বেশি থাকবে বলে জানিয়েছে হাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর প্রভাবে দক্ষিণবঙ্গে তাপমাত্রা ঊর্ধ্বমুখী। সে কারণে পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায় মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলতে পারে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles