32 C
Kolkata
Thursday, May 30, 2024
spot_img

HS 2024 Result: কবে উচ্চমাধ্যমিকের ফলাফল? কি বললেন সংসদ ?

নিউজ ডেস্ক, কলকাতা, ২রা এপ্রিল ২০২৪ঃ ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছিল ২৯ ফেব্রুয়ারি। লোকসভা নির্বাচনের বছরে কবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে? কবে রেজাল্ট বেরোবে? তা নিয়ে জল্পনা চলছে। তারইমধ্য গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

কবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে? একবার পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই সেই দিনক্ষণ নিয়ে জল্পনা শুরু হয়ে যায়। এবারও সেটার ব্যতিক্রম হয়নি। কবে উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে, তা নিয়ে জল্পনা চলছে। কেউ দাবি করছেন যে এপ্রিলেই রেজাল্ট বেরিয়ে যাবে। কেউ আবার দাবি করছেন যে আগামী মাসে রেজাল্ট প্রকাশিত হবে। সেই পরিস্থিতিতে সোমবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হল যে ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের বিষয় নিয়ে যদি কেউ ভুয়ো খবর ছড়ান, তাহলে তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করবে সংসদ। উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ সংক্রান্ত যাবতীয় তথ্য সংসদের ওয়েবসাইটেও দেওয়া হবে।

‘উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা নিয়ে ভুয়ো খবর বা ভুয়ো তথ্য সংক্রান্ত বিজ্ঞপ্তি’ নামে সংসদের তরফে জারি করা ওই বিজ্ঞপ্তিতে স্পষ্টভাষায় জানানো হয়েছে, সংসদের কর্মকাণ্ড নিয়ে সোশ্যাল মিডিয়ায় যে সব ভুয়ো খবর ঘুরে বেড়াচ্ছে, সেটা সংসদের কোনও দায় নেই। যে কোনও ধরনের ভুয়ো খবরের তীব্র নিন্দা করছে সংসদ। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যে বা যাঁরা ভুয়ো খবর ছড়ানোর সঙ্গে যুক্ত থাকবেন, তাঁদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে।

আরও পড়ুন: HS Semester System Rules: প্রতিটি সেমেস্টারেই পাশ-ফেল থাকবে, সিদ্ধান্ত বদল উচ্চমাধ্যমিক সংসদের, কত নম্বর?

এমনিতে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল কবে প্রকাশিত হবে, সেটার নির্দিষ্ট কোনও দিনক্ষণ জানায়নি সংসদ। তবে গত ২৯ ফেব্রুয়ারি উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার দিনে সাংবাদিক বৈঠকে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছিলেন যে ৯০ দিনের মধ্যে ফলপ্রকাশের চেষ্টা করা হবে। তবে এবার যেহেতু অনলাইনে নম্বর জমা দেওয়ার প্রক্রিয়া শুরু করা হয়েছে, তাই আরও আগেই উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ করা যাবে বলে আশাপ্রকাশ করেছিলেন সংসদের সভাপতি।

ওই সাংবাদিক বৈঠকে সংসদের সভাপতি বলেছিলেন, 'এমনিতে আমাদের বলা হয় যে ৯০ দিনের মধ্যে (উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করা হবে)। তবে আমরা আশা করছি যে এবার আরও তাড়াতাড়ি রেজাল্ট বের করতে পারব। কারণ এবার নম্বর জমা দেওয়ার প্রক্রিয়াটা অনলাইনে হবে। পুরো প্রক্রিয়াটা যেহেতু ডিজিটালি হচ্ছে, তাই আমরা আশা করছি যে যথেষ্ট তাড়াতাড়ি উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশ করতে পারব।' আর শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আশ্বাস দিয়েছিলেন যে ‘তিন মাসের আগেই (উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হবে বা তিন মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হবে।’

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles