32 C
Kolkata
Tuesday, May 28, 2024
spot_img

Indian Army Uniform : সেনাবাহিনীতে নয়া পোশাকবিধি, পদাধিকারীদের ইউনিফর্ম বদল !!

Web Desk, Kolkata, 1st August 2023: নতুন পোশাকবিধি চালু করল ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় সেনায় ব্রিগেডিয়ার এবং তার উঁচু পদে যাঁরা রয়েছেন, সেই সব কর্তাদের জন্য মঙ্গলবার থেকে একটি সাধারণ ইউনিফর্ম বা পোশাকবিধি চালু করা হল। গত মে মাসে এই সাধারণ পোশাকবিধি চালু করা নিয়ে সিদ্ধান্ত নিয়েছিল সেনা।

সেনার মধ্যে সমতা আনতে এই সিদ্ধান্ত বলে সংবাদমাধ্যমকে জানানো হয়। এই সিদ্ধান্ত লাঘু হওয়ায় সেনা আধিকারীকদের মধ্যে সমতার বাতাবরণ তৈরি করবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এর আগে গত বছর জানুয়ারি মাসে ভারতীয় সেনাবাহিনীর জন্য নতুন পোশাকের উন্মোচন করা হয়েছিল। ‘সেনা দিবস’-এ নতুন এই কমব্যাট ইউনিফর্ম তুলে ধরা হয়েছিল।

নতুন পোশাকবিধি অনুয়ায়ী ব্রিগেডিয়ার এবং তার উঁচু পদমর্যাদার সিনিয়র অফিসারদের পোশাকের সঙ্গে থাকবে একই রকমের হেডগিয়ার, কাঁধে র‌্যাঙ্ক ব্যাজ, গর্জেট প্যাচ, বেল্ট এবং জুতা। সিনিয়র নেতৃত্বের মধ্যে পরিষেবা বিষয়ে সাধারণ পরিচয় ও শক্তিশালী করার জন্য এই অভিন্ন পোশাক বিধির পদক্ষেপ বলে সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে।

এর আগে গত মে মাসের প্রথম দিকে, সেনাবাহিনীতে পদমর্যাদার নিরিখে ইউনিফর্মের ভিন্নতা দূর করা সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সময় সিদ্ধান্ত হয়েছিল যে ১ অগস্ট থেকে ব্রিগেডিয়ার এবং তার উঁচু পদে যাঁরা রয়েছেন, তাদের জন্য সাধারণ পোশাকবিধি চালু করা হবে। সেই সঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ব্রিগেডিয়ার এবং উঁচু পদের আধিকারিকদের টুপি থেকে শুরু করে কাঁধে ব্যাজ এবং জুতো একই রকম হবে।

নতুন পোশাকবিধি চালু করে সেনাবাহিনীর তরফে আরও জানানো হয়েছে যে একটি স্ট্যান্ডার্ড ইউনিফর্ম, ভারতীয় সেনাবাহিনীর প্রকৃত নীতি প্রতিফলিত হবে। সেই সঙ্গে সমস্ত সিনিয়র- র‌্যাঙ্ক অফিসারদের মধ্যে ভিন্নতা দূর করে একটি সাধারণ পরিচয় নিশ্চিত করবে বলে জানানো হয়। ব্রিগেডিয়ার এবং তার উঁচু পদের জন্য সাধারণ পোশাকবিধি চালু করা হলেও, কর্নেল এবং নীচের পদমর্যাদার অফিসারদের পরা ইউনিফর্মে কোনো পরিবর্তন করা হয়নি।

বিশেষ কোনো অপারেশনের সময় নতুন এই পোশাক পরতে হবে সেনাকে। এর মধ্যমে জঙ্গল, মরুভূমি, পাহাড় বা বরফে একজন সেনা সহজে নিজেকে লুকিয়ে রাখতে পারবেন। প্রায় ১০ বছর পর বিশেষ অভিযানের জন্য সেনা পোশাকের পরিবর্তন করা হয়েছিল। এই পোশাকের বিশেষত্ব ছিল যে এটি যেকোনও আবহাওয়ায় খুবই আরামদায়ক। এতে ডিজিটাল প্যাটার্নযুক্ত। এর মাধ্যমে লেজার বা ওই ধরনের অস্ত্র থেকে নিজেদের লুকিয়ে রাখতে পারবেন জওয়ানরা।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles