28 C
Kolkata
Sunday, May 26, 2024
spot_img

Top 10 Richest Person In The World 2023: বিশ্বের শীর্ষ ১০ ধনী ব্যক্তি ২০২৩ !

Bengal Today, Web Desk: বিলিয়নেয়াররা হল পৃথিবীর সবচেয়ে শক্তিশালী কিছু মানুষ, যারা বিশ্ব অর্থনীতির বিশাল অংশের উপর উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে এবং আন্তর্জাতিক রাজনীতি ও মিডিয়া থেকে শুরু করে মানবহিতৈষী এবং বৈজ্ঞানিক উদ্ভাবন পর্যন্ত সবকিছুতে মুখ্য ভূমিকা পালন করে। অনেকেই এমন কোম্পানি তৈরি করেছে যেগুলো সারা বিশ্বে কয়েক হাজার বা এমনকি কয়েক হাজার কর্মচারী নিয়োগ করে এবং মাইক্রোসফট, অ্যামাজন, টেসলা, গুগল এবং নাইকি সহ কয়েকটি বিখ্যাত ব্র্যান্ডের পিছনে রয়েছে। সংখ্যাগরিষ্ঠ স্ব-নির্মিত, যার অর্থ তারা উত্তরাধিকারী হওয়ার পরিবর্তে তাদের ভাগ্য নিজেরাই তৈরি করেছে। অন্যরা, যেমন বার্নার্ড আর্নল্ট এবং রুপার্ট মারডক পারিবারিক ব্যবসায় যোগদানের মাধ্যমে শুরু করার জন্য কিছুটা বেশি এগিয়ে ছিলেন, কিন্তু তাদের ভাগ্যকে ব্যাপকভাবে প্রসারিত করেছিলেন এবং তাদের নিজ নিজ শিল্পে সাম্রাজ্য তৈরি করতে গিয়েছিলেন।

অনেক বিলিয়নেয়ার তাদের প্রতিষ্ঠিত কোম্পানির স্টকে তাদের নেট সম্পদের বেশির ভাগই ধরে রেখেছেন। সেই স্টকের দাম যত বাড়ে, তাদের ভাগ্যও তার সাথে চলে। 1 মে, 2023-এ, মাইক ব্লুমবার্গ, আর্থিক তথ্য এবং সংবাদ সংস্থা ব্লুমবার্গ এলপির প্রতিষ্ঠাতা, ফোর্বস অনুসারে, আনুমানিক $94.5 বিলিয়ন মূল্যের বিশ্বের দশম ধনী ব্যক্তি হিসাবে স্থান পেয়েছেন। তারপর থেকে, Google -অভিভাবক Alphabet -এর শেয়ারগুলি 15% বেড়েছে, Google সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনকে যথাক্রমে $104 বিলিয়ন এবং $99 বিলিয়ন মূল্যের বিশ্বের দশটি ধনীতে তুলেছে। ফলস্বরূপ, ব্লুমবার্গ শীর্ষ দশ থেকে বাদ পড়েছে। ফোর্বসের অনুমান অনুসারে, 1 জুন পর্যন্ত, তিনি বিশ্বের 12 নম্বর ধনী। লরিয়াল ভাগ্যের উত্তরাধিকারী ফ্রাঙ্কোয়েস বেটেনকোর্ট মেয়ার্স গত মাসে 9 নম্বর থেকে 14 নম্বরে নেমে এসেছেন। এবং বিশ্বের এক নম্বর ধনী বার্নার্ড আর্নল্টের মূল্য 1 মে থেকে প্রায় 22 বিলিয়ন ডলার কম। এই পদক্ষেপটি আর্নল্ট এবং নং 2 ইলন মাস্কের মধ্যে ব্যবধানকে মাত্র 15 বিলিয়ন ডলারে সংকুচিত করেছে, ফোর্বস অনুমান করেছে।

৪ঠা এপ্রিল, ২০২৩ Forbes পত্রিকা অনুযায়ী বিশ্বের শীর্ষ 10 ধনী ব্যক্তি কারা ?

1. বার্নার্ড আর্নল্ট
2. এলন মাস্ক
3. জেফ বেজোস
4. ল্যারি এলিসন
5. ওয়ারেন বাফেট
6. বিল গেটস
7. মাইকেল ব্লুমবার্গ
8. কার্লোস স্লিম হেলু
9. মুকেশ আম্বানি
10. স্টিভ বলমার

Top 10 Richest Person In The World 2023


1. বার্নার্ড আর্নল্ট (Bernard Arnault) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $211 বিলিয়ন (লক্ষ কোটি)
সম্পদের উৎস: LVMH
বয়স: 74
নাগরিকত্ব: ফ্রান্স

 

ফরাসি বিলাস দ্রব্যের টাইকুন LVMH - এ একটি ব্যানার বছরের পিছনে প্রথমবারের মতো বিশ্বের বিলিয়নেয়ারদের তালিকায় শীর্ষে, যেটি লুই ভিটন, ক্রিশ্চিয়ান ডিওর এবং টিফানি অ্যান্ড কোং-এর মালিক।

Top 10 Richest Person In The World 2023

রাজস্ব, মুনাফা এবং LVMH শেয়ার সবই রেকর্ড উচ্চতায় বসে, যা গত 12 মাসে Arnault - এর ভাগ্যে $53 বিলিয়ন যোগ করতে সাহায্য করে, যে কোনো বিলিয়নিয়ারের সবচেয়ে বড় লাভ।

আগের চেয়ে ধনী, আর্নল্ট (Bernard Arnault) এখন উত্তরাধিকারের জন্য পরিকল্পনা করছে: জুলাই মাসে, তিনি তার পাঁচ সন্তানকে সমান অংশীদারিত্ব দেওয়ার জন্য তার হোল্ডিং কোম্পানি, আগাচে, যা তার এলভিএমএইচ স্টকের সিংহভাগ ধারণ করে তার পুনর্গঠনের প্রস্তাব করেছিলেন।


2. এলন মাস্ক (Elon Musk) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $200.2 বিলিয়ন (লক্ষ কোটি)
সূত্র: টেসলা, স্পেসএক্স, টুইটার
বয়স: 51
বাসস্থান: অস্টিন, টেক্সাস
নাগরিকত্ব: ইউ.এস.

ইলন মাস্ক (Elon Musk), একজন বিশিষ্ট উদ্যোক্তা, একটি বৈদ্যুতিক গাড়ি কোম্পানি টেসলার সিইও, সেইসাথে স্পেসএক্স, একটি রকেট ফার্ম এবং টুইটার, একটি সোশ্যাল মিডিয়া কোম্পানির সিইও হিসেবে কাজ করেন। যদিও মুস্ক স্টক এবং বিকল্পগুলির মাধ্যমে টেসলার প্রায় 23% মালিকানাধীন, তিনি ঋণের জন্য জামানত হিসাবে তার অর্ধেকেরও বেশি স্টকের প্রতিশ্রুতি দিয়েছেন। টেসলা তার সামগ্রিক সম্পদের প্রায় দুই-তৃতীয়াংশের জন্য একটি উল্লেখযোগ্য অংশের প্রতিনিধিত্ব করে।

2022 সালের অক্টোবরে, মাস্ক শিরোনাম হয়েছিল যখন তিনি 44 বিলিয়ন ডলারে টুইটার অধিগ্রহণ করেছিলেন, প্রায় 74% সোশ্যাল মিডিয়া জায়ান্টের মালিকানা ধরে নিয়েছিলেন। যাইহোক, টুইটারের মূল্য তখন থেকে হ্রাস পেয়েছে, বর্তমানে প্রাথমিক অধিগ্রহণ খরচের অর্ধেকেরও কম।

Top 10 Richest Person In The World 2023

2021 সালের সেপ্টেম্বরে, ইলন মাস্ক বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে ওঠেন, 2021 সালের নভেম্বরে একটি চমকপ্রদ $320 বিলিয়নের শীর্ষ ভাগ্য সহ। তবে, টেসলার শেয়ারের দাম কমে যাওয়ার কারণে ডিসেম্বর 2022 সালে তার ভাগ্যের মূল্য হ্রাস পায়। তা সত্ত্বেও, টেসলার শেয়ার 2023 সালের শুরু থেকে 1 জুন পর্যন্ত 90% বৃদ্ধি পেয়েছে, যা তাদের স্থিতিস্থাপকতা প্রদর্শন করে এবং মাস্কের চলমান আর্থিক বৃদ্ধিতে অবদান রাখে।


3. জেফ বেজোস (Jeff Bezos) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $143.3 বিলিয়ন (লক্ষ কোটি)
সূত্র: আমাজন
বয়স: 59
বাসস্থান: মদিনা, ওয়াশিংটন
নাগরিকত্ব: ইউ.এস.

বিখ্যাত ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস (Jeff Bezos) 2021 সালের জুলাই মাসে সিইও পদ থেকে পদত্যাগ করেন, কিন্তু তিনি চেয়ারম্যানের পদে অধিষ্ঠিত রয়েছেন। একই মাসে, তিনি ব্লু অরিজিন দ্বারা নির্মিত একটি রকেটে চড়ে মহাকাশে একটি অসাধারণ যাত্রা শুরু করেন, একটি বেসরকারী রকেট কোম্পানি যা তিনি প্রতিষ্ঠা করেছিলেন এবং বিলিয়ন ডলার দিয়ে উদারভাবে অর্থায়ন করেছেন।

Top 10 Richest Person In The World 2023

উল্লেখযোগ্যভাবে, 1 মে থেকে 1 জুন, 2023 এর মধ্যে, বেজোস তার ভাগ্যের উল্লেখযোগ্য বৃদ্ধি দেখেছেন, যার পরিমাণ প্রায় $16 বিলিয়ন। বেজোস 1994 সালে সিয়াটলে তার গ্যারেজ থেকে শুরু করে অনলাইন খুচরা বিক্রেতা Amazon.com প্রতিষ্ঠা করেন। এই উদ্যোগটি নিউ ইয়র্ক হেজ ফান্ড D.E-এর চাকরি থেকে তার প্রস্থান করার পরে এসেছিল। শ. আমাজন প্রাথমিকভাবে একটি অনলাইন বই বিক্রেতা হিসাবে কাজ করেছিল যখন ইন্টারনেটের মাধ্যমে পণ্য কেনার ধারণাটি এখনও তুলনামূলকভাবে অস্বাভাবিক ছিল। সময়ের সাথে সাথে, কোম্পানিটি তার নাগাল এবং আধিপত্য বিস্তার করেছে, বিশেষ করে ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলিতে, এবং অ্যামাজন প্রাইম ভিডিওকে সমর্থন করার জন্য চলচ্চিত্র এবং সিরিজ নির্মাণে উদ্যোগী হয়েছে।


4. ল্যারি এলিসন (Larry Ellison) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $107 বিলিয়ন (লক্ষ কোটি)
সম্পদের উৎস: ওরাকল
বয়স: 78
নাগরিকত্ব: ইউ.এস.

ওরাকলের চেয়ারম্যান এবং প্রাক্তন সিইও প্রযুক্তির জন্য একটি কঠিন বছরের মধ্যে চারটি স্পট বেড়েছে, কারণ ওরাকলের শেয়ারগুলি কঠিন উপার্জন এবং সুরক্ষার উপর ফোকাস 10% বৃদ্ধি পেয়েছে।

 

Top 10 Richest Person In The World 2023

ল্যারি এলিসন (Larry Ellison) গত গ্রীষ্মে ফ্লোরিডার সবচেয়ে দামি বাড়িগুলির একটি কিনেছিলেন $173 মিলিয়নে, তার পোর্টফোলিওতে যোগ করেছেন গ্লিজি রিয়েল এস্টেট, যার মধ্যে হাওয়াইয়ান দ্বীপ লানাই রয়েছে, যেখানে তিনি থাকেন। চার বছর পর আগস্টে টেসলার বোর্ড থেকে পদত্যাগ করেন তিনি।


5. ওয়ারেন বাফেট (Warren Buffett) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $106 বিলিয়ন (লক্ষ কোটি)
সম্পদের উৎস: বার্কশায়ার হ্যাথাওয়ে
বয়স: 92
নাগরিকত্ব: ইউ.এস.

বাফেট (Warren Buffett) গত তিন বছর ব্যয় করার জন্য ব্যয় করেছেন, বার্কশায়ার হ্যাথাওয়ের নগদ $90 বিলিয়ন স্টক, শেয়ার বাইব্যাক এবং বীমা সংস্থা অ্যালেগনি কর্পোরেশনের $11.5 বিলিয়ন অধিগ্রহণে পাম্প করেছেন, যা অক্টোবরে বন্ধ হয়ে গেছে।

Top 10 Richest Person In The World 2023

মার্চের শেষের দিকে ওমাহার ওরাকল, বাজার সংকটের একজন অভিজ্ঞ, কথিত আছে যে বিডেন প্রশাসনকে ব্যাংক পরিচালনার বিষয়ে পরামর্শ দিয়েছিল এবং আঞ্চলিক ব্যাংকগুলিতে সম্ভাব্য বিনিয়োগ নিয়ে আলোচনা করেছিল।


6. বিল গেটস (Bill Gates) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $104 বিলিয়ন
সম্পদের উৎস: মাইক্রোসফট
বয়স: 67
নাগরিকত্ব: ইউ.এস.

গেটস (Bill Gates) 2020 সালে মাইক্রোসফ্টের বোর্ড থেকে পদত্যাগ করেছিলেন কিন্তু এখনও তার 10% সময় সফ্টওয়্যার ফার্মে টিমের সাথে কাজ করে – ওপেনএআই সহ, যা মাইক্রোসফ্ট সমর্থন করেছে। 

Top 10 Richest Person In The World 2023

ওপেনএআই-এর চ্যাটজিপিটি-এর মতো জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তার সরঞ্জামের কথা উল্লেখ করে গেটস ফেব্রুয়ারিতে ফোর্বসকে বলেছিলেন, "এটি ইন্টারনেটের মতো পিসির মতোই গুরুত্বপূর্ণ।" ইতিমধ্যে, তিনি এবং তার প্রাক্তন স্ত্রী, মেলিন্ডা ফ্রেঞ্চ গেটস, গেটস ফাউন্ডেশনের দ্বারা ব্যয় বৃদ্ধি করছেন, যা তারা সহ-সভাপতি এবং 25 বছরের মধ্যে বন্ধ করার পরিকল্পনা করছেন।


7. মাইকেল ব্লুমবার্গ (Michael Bloomberg) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $94.5 বিলিয়ন (লক্ষ কোটি)
সম্পদের উৎস: ব্লুমবার্গ এলপি
বয়স: 81 | নাগরিকত্ব: ইউ.এস.

গত এক বছরে দাতব্য প্রতিষ্ঠানে তার আরও $1.7 বিলিয়ন দান সত্ত্বেও, ব্লুমবার্গ (Michael Bloomberg) এলপি সহ-প্রতিষ্ঠাতার ভাগ্য এখনও বেড়েছে, কারণ তার আর্থিক টার্মিনাল এবং মিডিয়া ব্যবসায় আনুমানিক আয় 2022 সালে $13.3 বিলিয়নে পৌঁছেছে, যা 2021 সালে $12.5 বিলিয়ন থেকে বেশি। Top 10 Richest Person In The World 2023

ব্লুমবার্গ, দীর্ঘদিনের সমর্থক ইসরায়েলের, মার্চ মাসে নিউ ইয়র্ক টাইমসের একটি মতামত অংশে ইসরায়েলের রাজনীতিতে প্রবেশ করে, দেশের বিচার ব্যবস্থাকে দুর্বল করার প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর পরিকল্পনার সমালোচনা করে।

 


8. কার্লোস স্লিম হেলু (Carlos Slim Helú) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $93 বিলিয়ন (লক্ষ কোটি)
সম্পদের উৎস: টেলিকম
বয়স: 83
নাগরিকত্ব: মেক্সিকো

টেলিকম টাইকুনের প্যান-ল্যাটিন আমেরিকান মোবাইল ফোন ফার্ম, América Móvil-এর নিউইয়র্ক-তালিকাভুক্ত শেয়ার গত বছরে 14% বেড়েছে, যা স্লিমের (Carlos Slim Helú) ভাগ্য প্রায় $12 বিলিয়ন বাড়াতে সাহায্য করেছে এবং তাকে বিশ্বের দশটি ধনী ব্যক্তিদের মধ্যে প্রথম স্থান দিয়েছে 2019 সাল থেকে সময়। Top 10 Richest Person In The World 2023ফেব্রুয়ারী মাসে, তিনি তার ঐতিহাসিক ম্যানহাটান প্রাসাদ তালিকাভুক্ত করেন- যা মেট্রোপলিটান মিউজিয়াম অফ আর্ট থেকে জুড়ে অবস্থিত- 80 মিলিয়ন ডলারে, যা 2010 সালে তিনি এটির জন্য প্রদান করেছিলেন তার প্রায় দ্বিগুণ।

 


9. মুকেশ আম্বানি (Mukesh Ambani)

মোট মূল্য: $83.4 বিলিয়ন (লক্ষ কোটি) Top 10 Richest Person In The World 2023
সম্পদের উৎস: বৈচিত্র্যময়
বয়স: 65
নাগরিকত্ব: ভারত

গৌতম আদানির পতনের ফলে আম্বানি (Mukesh Ambani) এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে তার স্থান পুনরুদ্ধার করেছেন। গত বছর, আম্বানির তেল-থেকে-টেলিকম বেহেমথ রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ প্রথম ভারতীয় কোম্পানি হয়েছে যেটি $100 বিলিয়ন রাজস্ব অতিক্রম করেছে। Top 10 Richest Person In The World 2023

তিনি গত বছর তার সন্তানদের মূল ভূমিকা দিয়ে উত্তরাধিকার সম্পর্কে জল্পনাকে এড়িয়ে গেছেন: বড় ছেলে আকাশ টেলিকম শাখা জিও ইনফোকমের চেয়ারম্যান; মেয়ে ইশা খুচরা ব্যবসার প্রধান; এবং ছেলে অনন্ত রিলায়েন্সের নতুন এনার্জি উদ্যোগে কাজ করে।

 

 


10. স্টিভ বলমার (Steve Ballmer) Top 10 Richest Person In The World 2023

মোট মূল্য: $80.7 বিলিয়ন (লক্ষ কোটি)
সম্পদের উৎস: মাইক্রোসফট
বয়স: 67
নাগরিকত্ব: ইউ.এস.

বালমারের (Steve Ballmer) এলএ ক্লিপারস–ষষ্ঠ-সবচেয়ে মূল্যবান এনবিএ দল–উঁচুতে উড়ছে ৷ Top 10 Richest Person In The World 2023

তিনি তাদের জন্য একটি ব্যক্তিগত অর্থায়নে $2 বিলিয়ন এরিনা তৈরি করছেন, যা 2024 সালে শেষ হবে৷ মাইক্রোসফ্টের প্রাক্তন সিইও-এর ভাগ্য গত বছরে $10 বিলিয়ন হ্রাস পেয়েছে, প্রধানত কারণে মাইক্রোসফ্টের শেয়ারে মন্দা।


 

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles