৯ ঘণ্টা ভাষণে নজির গড়লেন ন্যান্সি

৯ ঘণ্টা ভাষণে নজির গড়লেন ন্যান্সি

ওয়েবডেস্ক, বেঙ্গলটুডেঃ

মার্কিন সংসদে টানা ৯ ঘণ্টা ভাষণ দিয়ে নজির গড়লেন প্রবীণা ডেমোক্র্যাট সদস্য ন্যান্সি পালোসি। ৭ ই ফেব্রুয়ারি ন্যান্সির ভাষণের মুল বক্তব্য ছিল ‘ড্রিমার্সদের’ নিরাপত্তা। তবে এদিন একটানা ৮ ঘণ্টা দাঁড়িয়ে থেকে বক্তৃতা দিয়ে ১০৮ বছরের পুরনো রেকর্ড ভেঙে ফেলেন ন্যান্সি। এর আগে এই আইনসভায় দাঁড়িয়েই ১৯০৯ সালে ৫ ঘণ্টা ১৫ মিনিটের বক্তৃতা রেখেছিলেন মিসৌরির কংগ্রেস সদস্য চ্যাম্প ক্লার্ক।

উল্লেখ্য এদিন স্থানীয় সময় সকাল ১০টা ৪ মিনিটে বক্তৃতা শুরু করেন ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট ন্যান্সি। আর তারপর তিনি কোনও বিরতি না নিয়ে শুধু কথার পর কথা সাজিয়ে ট্রাম্প প্রশাসনের খুঁটিনাটি নিখুঁতভাবে তুলে ধরেন। এমনকি ট্রাম্পের কঠোর অভিবাসন নীতির সমালোচনা করেন । পাশাপাশি, ড্রিমার্সদের অর্থাত্ মার্কিন যুক্তরাষ্ট্রে আসা শরণার্থীদের সন্তানের নিরাপত্তা এবং অধিকার দিতে বারাক ওবামার পদক্ষেপের প্রশংসা করেন। এদিন মূলত তিনি টানা ৮ ঘণ্টা ৭ মিনিট বক্তৃতা রাখেন। সন্ধে ৬.১১ মিনিটে শেষ হয় ন্যান্সির ভাষণ। তাঁর এই দীর্ঘ ভাষণ সম্পর্কে ন্যান্সি বলেন, “বক্তৃতা রাখার পর এক কংগ্রেস সদস্য জানালেন আমি নাকি ইতিহাস গড়ে ফেলেছি। ১৯০৯ সালে ক্লার্কের রেকর্ড ভেঙে ফেলেছি। শুনে সত্যিই আনন্দ লাগছে।”

মার্কিন আইনসভার নিম্ন কক্ষে দাঁড়িয়ে ট্রাম্পের অভিবাসন নীতি সম্পর্কে ন্যান্সি বলেন, “আমেরিকা দেখতে চায় সমাধান। এখানে এখন শরণার্থীদের সন্তানরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। রিপাবলিকানদের ভীরুতা শেষ হওয়া উচিত।” রিপাবলিক দলের কংগ্রেস সদস্য স্টিভ পিয়ার্স টুইটে জানিয়েছেন, আরও একবার সরকারের রাজকোষ বন্ধ করে দেওয়ার হুমকি দিচ্ছে ডেমোক্র্যাটরা। অনেক রিপাবলিকান সদস্য বলছেন, “ফ্লোরে দীর্ঘ ভাষণ দিয়ে মূল্যবান সময় নষ্ট করেছেন ন্যান্সি।” যদিও মার্কিন সংসদের কোনও নিয়ম লঙ্ঘন করেননি ন্যান্সি। বিশেষজ্ঞদের মতে যে কেউ মনে করলে দীর্ঘ ভাষণ রাখতেই পারেন বলে মনে করছেন তাঁরা।

You May Share This

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.