শিলিগুড়ির বাগডোগরায় বীরসা মুন্ডার ১৪৪তম জন্মবার্ষিকী উদযাপন

শিলিগুড়ির বাগডোগরায় বীরসা মুন্ডার ১৪৪তম জন্মবার্ষিকী উদযাপন

 

ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি, বেঙ্গল টুডেঃ শহরের অদূরে বাগডোগরার কাছে ভুজিয়াপানী স্থিত পুঁটিমারী এলাকায় বিগত ৬ বছর ধরে বীরসা মুন্ডার জন্মজয়ন্তী পালন হয়ে আসছে। এই সমীপে বেশ কিছু দিন আগে থেকেই এলাকাবাসী বীরসা মুন্ডার মূর্তি পরিষ্কার ও নবীকরণের কাজে বেশ তোড়জোড়ে নেমে যায়। যেহেতু পুঁটিমারী এলাকাটিতে আদিবাসী গোষ্ঠীর মানুষদের আবাস রয়েছে, তাই বীরসা মুন্ডার জন্মবার্ষিকী এই এলাকায় এক অন্য বাতাবরণের সৃষ্টি করে, নেমে আসে এক উৎসবের আমেজ।

[espro-slider id=19217]

এই দিনটিতে, আশেপাশের এলাকার থেকেও মানুষজন এসে উৎসবে মেতে ওঠে এবং নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিনটি উদযাপন করে। এদিনের অনুষ্ঠানে শিলিগুড়ি মিউনিসিপ্যাল কর্পোরেশনের বিরোধী দলনেতা রঞ্জন সরকার, মদন ভট্টাচার্য এবং শিলিগুড়ি মহকুমা পর্ষদের সদস্যা শর্মিষ্ঠা রায় সহ বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন এবং বীরসা মুন্ডার মূর্তিতে পুষ্পার্ঘ্য ও মাল্যদানের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করে।

[espro-slider id=19223]

প্রসঙ্গত উল্লেখ্য যে, এলাকাটিতে গত 2014 সালে রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেব এর তত্ত্বাবধানে স্থাপন করা হয়েছিল এই বীরসা মুন্ডার মূর্তিটি। প্রতিষ্ঠার পর থেকে এখনও পর্যন্ত মূর্তিটির তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছে গোসাইপুর পঞ্চায়েত। তবে এলাকাবাসী, নিজেদের চেষ্টায় মূর্তিটির রক্ষণাবেক্ষণ এখনও পর্যন্ত যথা সম্মানের সাথে করে যাচ্ছে যা সমাজের সকল স্তরে প্রশংসার একটি বিশেষ জায়গা অর্জন করে নিয়েছে।

You May Share This

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.