32 C
Kolkata
Tuesday, May 28, 2024
spot_img

শিলিগুড়িতে ইউনিক সোশ্যাল ওয়েলফেয়ার টিমের জল অপচয়ের বিরুদ্ধে অভিযান

 

ভাস্কর চক্রবর্তী, শিলিগুড়ি, বেঙ্গল টুডেঃ জলের অপচয় বন্ধ করতে রবিবার শিলিগুড়িতে ইউনিক সোশ্যাল ওয়েলফেয়ার স্বেচ্ছাসেবী সংগঠনের এক বিশেষ অভিযানের চিত্র দেখা মিলল শিলিগুড়ির অলিতে গলিতে।
সংগঠনের বেশির ভাগ সদস্যই নতুন প্রজন্ম। দলের এক সদস্য শিলিগুড়ি কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র সঞ্জয় সরকার বলেন, ‘‘সারা বিশ্ব জুড়ে চলছে জলসঙ্কট। আর আমাদের চারপাশে পথে-ঘাটে ট্যাপকলের খোলা মুখগুলো থেকে অঝোরে ঝরছে জল। তাই আমরা কয়েক জন মিলে ঠিক করি আমাদের সাধ্যমতো জল অপচয়ের বিরুদ্ধে প্রচার করব।’’ ট্যাপকলের খোলা মুখগুলোয় মুখ লাগিয়ে জলের অপচয় বন্ধের চেষ্টা করা হবে স্থির হয়। তাঁদের প্রচেষ্টার কথা জানিয়ে সবাইকে এগিয়ে আসার জন্য আবেদন জানান ওঁরা। বর্তমানে স্বেচ্ছাসেবক ওই দলে সদস্য সংখ্যা ১৭। প্রতি রবিবার দলটি কলের মুখ লাগানোর কাজ করে থাকবেন বলে জানিয়েছেন সংগঠনের সভাপতি রাকেশ দত্ত। দলের নাম দেওয়া হয়েছে ‘ইউনিক সোশ্যাল ওয়েলফেয়ার সার্ভিস টিম ’। 
[espro-slider id=18175]
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শিলিগুড়ির রাস্তার ধারে কম-বেশি প্রায় ২০০-র মতো ট্যাপকল আছে। যার বেশির ভাগেরই মুখ নেই। পুরসভা থেকে মাঝে মাঝে কলের মুখ লাগিয়ে দেওয়া হলেও কিছু দিন পরই কেউ বা কারা তা ভেঙে দেয়। আগে বেশির ভাগ কলের মুখ পিতল বা লোহার হত, সেগুলি ভেঙে বিক্রি করলে কিছু পয়সা মিলত বলে চুরি যেত।
ইতিমধ্যেই তীব্র পানীয় জলের সঙ্কটে ভুগছেন দেশের বিভিন্ন রাজ্যের মানুষ। চেন্নাইয়ে যে জলসঙ্কটের যে ভয়ঙ্কর চিত্র আমরা দেখেছি তাতে আগামী দিনে আমাদের সজাগ থেকে জলের অপচয় বন্ধ করে জলের সঞ্চয় বাড়িয়ে তুলতে হবে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles