28 C
Kolkata
Sunday, May 26, 2024
spot_img

হাওড়া ডোমজুড় কৃষি বিজ্ঞান কেন্দ্রে আয়োজিত হল আলোচনা সভা

রাজীব মুখার্জি, হাওড়াঃ হাওড়া ডোমজুড় কৃষি বিজ্ঞান কেন্দ্রে "কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য" বিষয়ে একটি আলোচনা সভা আয়োজিত হয়। এই বছরের বাজেট ঘোষণায় কেন্দ্রীয় সরকারের তরফে ২০২২ সালের মধ্যে কৃষকদের আর্থিক আয়কে দ্বিগুন করার যে লক্ষ্যমাত্রা রাখা হয়েছে সেই উদেশ্যই কৃষকদের পাশে দাঁড়ানোর পরিকল্পনা করা হয়েছে। এদিন হাওড়া জেলার বিভিন্ন ব্লকের একশ জন চাষি এই কর্মশালাতে অংশ নেন। কৃষি বিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানীরা ছাড়াও বিভিন্ন ব্যাংক ও বীমা সংস্থার প্রতিনিধিরাও বক্তব্য রাখেন।
হাওড়া জেলাতে এই বছর একটাই করা হল এই কর্মশালা।

২০২২ এর মধ্যে বৈজ্ঞানিক পদ্ধতিতে কি ভাবে চাষের ফলন বাড়ানো যায়। তার কার্যকরী পদ্ধতি কি হবে প্রসেস কি। বৈজ্ঞানিক ভাবে কম পুঁজিতে কিভাবে সর্বোচ্চ ফলন পাওয়া যায়। ব্যাঙ্ক থেকে কিভাবে লোন পেতে সুবিধা হবে ও বিমান কোম্পানির দ্বারা কিভাবে শস্য বিমা করানো যাবে। আর সেই বিমান রাশির অঙ্ক কিভাবে দাবি করা যাবে ফসলের ক্ষতি হলে, সেই সমস্যা গুলোকে সমাধান করার জন্যই এই কর্মশালা করা হয়। এই কর্মশালাতে অংশগ্রহণ করে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানাড়া ব্যাঙ্ক -এর প্রতিনিধিরা।

প্রসঙ্গত গোটা রাজ্যের সব জেলাতে অনুষ্ঠিত হচ্ছে এর আগে উত্তর ২৪ পরগনার অশোক নগরে অনুষ্ঠিত হয় রি কর্মশালা। এরপর হাওড়াতে অনুষ্ঠিত হয় ওরিয়েন্টেশন আর এগ্রিকালচার ইন্সুরেন্স কোম্পানি দুটি এই কর্মশালাতে অংশগ্রহণ করে। হাওড়া কৃষি বিজ্ঞান কেন্দ্রের মুখ্য বিজ্ঞানী ও বিভাগীয় প্রধান সুদীপ্ত মুখার্জী উপস্থিত ছিলেন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles