28 C
Kolkata
Sunday, May 26, 2024
spot_img

বাংলাদেশ থেকে সাগরপথে মালয়েশিয়া গামী ৩০ রোহিঙ্গা উদ্ধার

মিজান রহমান, ঢাকাঃ এবার অবৈধভাবে সাগর পথে মালয়েশিয়া যাওয়ার পথে নারী ও শিশু সহ ৩০জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে বাংলাদেশ ২ বর্ডার গার্ড (বিজিবি)। এ সময় দুই দালালকে আটক করা হয়। ৮ই জানুয়ারি শুক্রবার ভোর রাত ও সকালে কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপস্থ গোলাচর ও নোয়াখালী পাড়ায় এলাকায় বোটের জন্য অপেক্ষারত অবস্থায় এসব রোহিঙ্গাদের উদ্ধার করে দুই দালালকে আটক করে বিজিবি।

এ বিষয়ে ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. আছাদুদ জামান চৌধুরী সংবাদের সত্যতা নিশ্চিত করে জানান, সকালে শীলখালী অস্থায়ী চেকপোষ্টের নায়েক মো. সালাহ উদ্দিনের নেতৃত্বে একটি টহল দল নোয়াখালী পাড়া এলাকায় সাগরের তীরবর্তী জঙ্গলাকীর্ণ এলাকায় একসঙ্গে একজন দালাল ভিকটিমের মধ্যে তিনজন পুরুষ, এগারো জন নারী ও চার জন শিশুকে আটক করা হয়। আটককৃত দালালরা হলো- টেকনাফ জাহাজপুরা এলাকার হাবিব উল্লাহর ছেলে মহিবুল্লাহ (২০) ও দমদমিয়া গ্রামের আব্দুল করিমের ছেলে মো. হুমায়ূন (১৮)।

অপরদিকে শাহপরীর দ্বীপের নায়েক সিকদার শরীফুল ইসলামের নেতৃত্বে একটি টহল দল ভোর রাতে গোলাচর এলাকায় সাগরপাড়ে নৌকার জন্য অপেক্ষামান এক দালাল তিন পুরুষ, ছয় নারী ও তিন শিশু সহ মোট ৩০ জন রোহিঙ্গা নারী পুরুষ ও শিশুকে উদ্ধার করে দুই মানবপাচারকারীকে আটক করে।

বিজিবি জানায়, উদ্ধারকৃত রোহিঙ্গারা উখিয়া টেকনাফের বিভিন্ন অস্থায়ী শরণার্থী ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গা। দালালদের মাধ্যমে মোটা অংকের টাকা দিয়ে মালয়েশিয়া গমন করছিল। পাশাপাশি দালালদের আরও চক্র রয়েছে বলেও জানান তিনি। উদ্ধার হওয়া রোহিঙ্গাদের তাদের ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles