32 C
Kolkata
Tuesday, May 28, 2024
spot_img

ক্ষুদ্র শিল্পের উদ্যোগীর পাশে রাজ্য সরকার

রাজীব মুখার্জী, হাওড়াঃ রাজ্যে শিল্পের ভিতকে মজবুত করতে উদ্যোগী রাজ্য সরকার। সেইজন্য হাওড়ার শরৎ সদনে বিভিন্ন শিল্পউদ্যোগীদের নিয়ে অনুষ্ঠিত হল 'সিনার্জি ২০১৯'।

যেখানে রাজ্য সরকারের 'ওয়ান উইন্ডো' নীতিকে তুলে ধরা নতুন শিল্পদ্যোগীদের কাছে। এদিনের এই কর্মসূচিতে যেমন উপস্থিত ছিল বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাংক, তেমনই ছিল শিল্প বিশেষজ্ঞরাও। নতুন শিল্প উদ্যোগীদের কাছে যারা তুলে ধরলেন শিল্পের জন্য অর্থের যোগান করার সহজ পদ্ধতি।

এছাড়াও দেখা যায় অনেক শিল্পউৎসাহী মানুষের জমির সমস্যা, পলিউশন ক্লিয়ারেন্স, মার্কেটিং সমস্যার কারণে শিল্প করতে পারেন না। তাদের উপযুক্ত উপদেশ দেওয়া হয় এই সিনার্জির মাধ্যমে। এমনকি এই অনুষ্ঠানে মিলল পরিকাঠামোর গঠনের উপযুক্ত পরামর্শও। তবে শুধু হাওড়া নয়, এদিনের এই সামিটে অংশগ্রহণ করেন হুগলি, কলকাতা এবং দক্ষিণ চব্বিশ পরগনার শিল্প উৎসাহী ব্যক্তিরাও।

জানা গিয়েছে, এদিনের এই সামিটের মধ্যে থেকেই বেশ কয়েকটি ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। যেই পার্কগুলি বাংলায় শিল্পের ভবিষ্যৎকে অগ্রসর করতে সাহায্য করবে।

উল্লেখ্য, একসময় শিল্পের প্রশ্নে হাওড়ার এক প্রতিষ্ঠিত গরিমা ছিল। 'ইস্টার্ন ইন্ডিয়ার শেফিল্ড' বলা হত এই শহরকে। কিন্তু কালের পরিবর্তনে তা বদলেছে। সেই গরিমা ফের ফিরিয়ে আনতে এই সিনার্জি সাহায্য করবে বলেই মনে করছেন এই সামিটে আসা ক্ষুদ্র ও মাঝারি শিল্প উৎসাহী মানুষরা।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles