32 C
Kolkata
Thursday, May 30, 2024
spot_img

বনগাঁয় পোস্ট অফিসে চালু হলো পাসপোর্ট সেবা কেন্দ্র

জয় চক্রবর্তী, বনগাঁঃ পাসপোর্ট তৈরির জন্য এখন থেকে আর যেতে হবে না কলকাতায়। বনগাঁয় বসেই পাসপোর্ট পাবেন এলাকার মানুষরা। শুক্রবার বনগাঁ লোকসভা কেন্দ্রের সাংসদ মমতা ঠাকুরের উদ্যোগে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেন এই পরিষেবার ৷ বনগাঁ মুখ্য ডাকঘরে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পাসপোর্ট জোনাল অফিসার বিভূতি ভুষণ কুমার ,কলকাতা রিজিয়নের পিএমজি পোস্টমাস্টার জেনারেল অমিতাভ সিং, বনগাঁ উত্তর বিধানসভা কেন্দ্রের বিধায়ক বিশ্বজিৎ দাস , বনগাঁ পৌরসভার প্রধান শংকর অধ্য সহ ডাক বিভাগের অন্যান্য কর্মীরা।

বিভূতিভুষণ কুমার জানান, "কলকাতার রিজিওনাল পাসপোর্ট অফিসে যে নিয়মে এতদিন পাসপোর্ট এর জন্য আবেদন করা যেত সেই নিয়মেই বনগাঁয় বসেই আবেদন করা যাবে এবার থেকে৷ এরপর পদ্ধতি মেনে পুলিশ ভেরিফিকেশন হবে, পুলিশ ভেরিফিকেশনের রিপোর্ট যাওয়ার তিন দিনের মধ্যেই স্পীড পোস্ট এর মধ্যমে আবেদনকারীর বাড়িতে নতুন পাসপোর্ট পৌছে যাবে। নতুন পাসপোর্ট ছাড়া রিনিউয়ের কাজ হবে দৈনিক। অফিস থেকে ৪০ টি আবেদনপত্র আপাতত নেওয়া হবে পরবর্তীতে চাহিদা অনুযায়ী সংখ্যা বাড়ানো হবে।"

সূত্রে জানা গিয়েছে ২০১৭ সালের ফেব্রুয়ারি মাস থেকে এই প্রক্রিয়া চালু হয়েছে পশ্চিমবঙ্গে। রাজ্যে মোট ৩৬ টি পোস্ট অফিসে এই পরিষেবা চালু করা হবে। রিজিওনাল পাসপোর্ট অফিসের সুবিধা প্রাপ্ত পোস্ট অফিস পাসপোর্ট পরিষেবা কেন্দ্র চালু হল বনগাঁয় খুশি এলাকার মানুষ।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles