31 C
Kolkata
Saturday, June 15, 2024
spot_img

সোনারপুরের কোদালিয়ায় জমজমাট সুভাষ চন্দ্র বসুর পৈতৃক ভিটে

অর্পণ মণ্ডল, সোনারপুরঃ কাজে জটিলতা থাকবে না তা কি কখনও হয়েছে। তাই সোনারপুর-রাজপুর পুরসভা এলাকার কোদালিয়ার নেতাজি সুভাষ চন্দ্র বসুর পৈতৃক ভিটের দেরীতে হলেও অবশেষে শুরু করা গেল। ১০ কাঠা জমির উপর দোতলা বাড়ির সংস্কারের কাজও শুরু হয়ে গিয়েছে জোর কদমে।রাজ্য সরকারের উদ্যোগে এই কাজে হাত দেওয়া হয়। হেরিটেজ ভবন হিসেবে সংরক্ষিত করা হবে ভিটেটিকে। ব্যয় হবে ৭৬ লক্ষ টাকা।

আজ নেতাজির ১২৩ তম জন্ম দিনকে ঘিরে সারাদিন ধরে এই পৈত্রিক ভিটের কাছে নানা অনুষ্ঠান হয়। কিছু সময়ের জন্য দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয় এই ভিটের দরজা। স্থানীয় স্কুলের ছাত্রছাত্রীরা ভিড় জমায় একবার চাক্ষুস করতে। কেউ এই বাড়িকে স্মরণে রাখতে বাড়ির সামনে দাঁড়িয়ে সেলফিও তোলে বা আবার কেউ বাড়ির সামনে দাঁড়িয়ে তা ক্যামেরাবন্দি করে রাখে।
নেতাজি কৃষ্টি কেন্দ্রের পক্ষ থেকে মূর্তিতে মাল্যদান থেকে শুরু করে আঁকা প্রতিযোগিতা,আবৃতি সহকারে বর্ণময় অনুষ্ঠান পালিত হয় সকাল থেকেই। মিউজিয়াম খুলে দেওয়া হয় দর্শনার্থীদের জন্য। সব মিলিয়ে প্রাণবন্ত হয়ে ওঠে কোদালিয়া বোসপাড়া।

প্রসঙ্গত, ২০১৩ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্যানিং থেকে ফেরার পথে কোদালিয়ায় নেতাজির পৈত্রিক ভিটে পরিদর্শন করে জমি অধিগ্রহন ও ভগ্ন ভবনের হেরিটেজ করার ঘোষণা করে তা হেরিটেজ কমিশনের কাছে সুপারিশ করার কথা জানিয়েছিলেন। এরপর কমিশন থেকে সেই ভিটে পরিদর্শনেও এসেছিলেন। অবশেষে শুরু হয় সংস্কারের কাজ।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles