31 C
Kolkata
Saturday, June 15, 2024
spot_img

বাংলাদেশে প্রধানমন্ত্রীর নামে ফেসবুক পেইজ খুলে প্রতারণা

মিজান রহমান, ঢাকাঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের সদস্য সহ জাতীয় নেতাদের নামে ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে ‘প্রতারণা ও রাষ্ট্রবিরোধী প্রচার’ চালানোর অভিযোগে ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। ১৬ই জানুয়ারি বুধবার রাতে র্যাব-২ এর একটি দল ঢাকার মগবাজার, মোহাম্মদপুর এবং সাভার, ডেমরা ও কেরানীগঞ্জ থেকে তাদের গ্রেফতার করে। ধৃতদের নাম, ওমর ফারুক (৩০), সাব্বির হোসেন (২৪), আল আমিন (২৭), আমিনুল ইসলাম আমিন (২৫) ও মনির হোসেন (২৯)।

র্যাব সদরদপ্তরের সহকারী পরিচালক মো. মিজানুর রহমান ভূঁঞা জানান, তারা ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে প্রতারণার মাধ্যমে অর্থ আদায়, গুজব সৃষ্টি, উসকানিমূলক প্রচার চালিয়ে আসছিল। ১৭ই জানুয়ারি বৃহস্পতিবার কারওয়ানবাজারে র্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান বলেন, পেশায় ব্যবসায়ী ওমর ফারুক প্রধানমন্ত্রীর নামে ছয়টি, সায়মা ওয়াজেদ পুতুলের নামে একটি এবং আওয়ামী লীগ গোষ্ঠী সহ বিভিন্ন জাতীয় নেতাদের নামে ৩৬টি পেইজ চালিয়ে আসছিলেন।

তিনি আরো বলেন, এসব পেইজে তিনি নিজের ব্যক্তিগত নম্বর দিয়ে রেখেছিলেন। কেউ ফোন করলে ফারুক তাদের বলতেন, প্রধানমন্ত্রীর কাছ থেকে নিয়োগ পেয়ে তারা এই পেইজ পরিচালনা করছেন। সারাদেশে কে কী করছে সে বিষয়ে তথ্য সংগ্রহ করে প্রধানমন্ত্রীকে জানানো তার কাজ। ফোনে কিছুক্ষণ কথা বলার পর ইনবক্সে যোগাযোগকারী ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে আর্থিক সুবিধা চাইতেন ফারুক। এ ভাবে কী পরিমাণ অর্থ তারা হাতিয়ে নিয়েছেন তা এখনও জানা যায়নি। সংবাদ সম্মেলনে বলা হয়, সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী কয়েকজনের সঙ্গে যোগাযোগ করে ‘টাকার বিনিময়ে মনোনয়ন পাইয়ে দেওয়ার প্রলোভন দেখানোর কথা’ জিজ্ঞাসাবাদের স্বীকার করেছেন ফারুক। গ্রেফতার সাব্বির হোসেনর নামে সন্ত্রাস দমন আইনে দুটি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন সহ মোট ছয়টি মামলা রয়েছে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles