30 C
Kolkata
Sunday, July 14, 2024
spot_img

বাংলাদেশে প্রধানমন্ত্রীর আগের ৫ উপদেষ্টাই বহাল

মিজান রহমান, ঢাকাঃ নতুন সরকারে শেখ হাসিনা উপদেষ্টা হিসেবে আগের পাঁচজনকেই রেখেছেন। তারা হলেন এইচ টি ইমাম, মসিউর রহমান, গওহর রিজভী, তৌফিক-ই-এলাহী ও তারিক আহমেদ সিদ্দিক। নতুন মন্ত্রিসভার শপথ নেওয়ার এক সপ্তাহ পর সোমবার এই পাঁচজনকে ফের উপদেষ্টা নিয়োগ করে মন্ত্রিপরিষদ বিভাগের আদেশ হয়। এই পাঁচ উপদেষ্টাই মন্ত্রীর পদমযার্দা ও বেতন-ভাতা পাবেন। নতুন সরকারের শপথ নেওয়ার দিন গত ৭ই জানুয়ারি থেকে এদের নিয়োগ কাযর্করা ধরা হয়েছে। আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও নিবার্চন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম রাজনৈতিক উপদেষ্টা হিসেবেই থাকছেন। মসিউর রহমানকে অথৈর্নতিক, গওহর বিজভীকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক এবং তৌফিক-ই-এলাহী চৌধুরীকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা করা হয়েছে। অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিককে নিরাপত্তা উপদেষ্টা হিসেবেই রেখেছেন শেখ হাসিনা।

মন্ত্রিসভার প্রথম বৈঠক ২১ জানুয়ারি : একাদশ সংসদের নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠক আগামী ২১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার এ তথ্য জানিয়েছেন মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কাযার্লয়ে এ বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার এ বৈঠকে মন্ত্রী পরিষদের সব সদস্য উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, ৩০শে ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নিবার্চন অনুষ্ঠিত হয়। নিবার্চনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট ২৮৮ আসনে নিরঙ্কুশ জয় পায়। আর জাতীয় ঐক্যফ্রন্ট পায় মাত্র ৮ আসন। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া শেখ হাসিনার নেতৃত্বে ৪৭ মন্ত্রী পরিষদ সদস্য গত সোমবার শপথ নেন। তাদের মধ্যে মন্ত্রী ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ ও উপমন্ত্রী তিনজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্বে রয়েছে চার মন্ত্রণালয় ও দুই বিভাগ। সেগুলো হচ্ছে- মন্ত্রী পরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles