30 C
Kolkata
Sunday, April 21, 2024
spot_img

রান্না পূজো উপলক্ষ্যে দুই সম্পোদায়ের মানুষ একসাথে

 

শান্তনু বিশ্বাস, হাবড়াঃ প্রায় একশো বছর আগে থেকে শুরুটা হয়েছিল এই পূজো। আর সেই তখন থেকে আজ অব্দি এই পূজোর রেশ বয়ে চলেছে হাবড়া থানার অন্তরগর্ত ফুলতলা মন্ডল পাড়ায়।

কথিত আছে, তখনকার দিনে মানুষের বসন্ত, কলেরার মত বিভিন্ন রোগে মানুষ মারা যেত। সে সময় হাবড়া থানার অন্তরগর্ত ফুলতলা মন্ডল পাড়ায় একরকম মহামারী শুরু হয়েছিল। এমন সময় এক মুসলিম মহিলা রাতে স্বপ্নে দেখতে পান যে এই এলাকার সকলে মিলে পুকুর পারে বসে রান্না করে খেলে মহামারী থেকে মুক্তি পাবে।

মূলত সেই থেকেই প্রতি বছর অগ্রহায়ণ মাসের পূর্ণিমা তিথি লগ্নে প্রথম সোমবার এই পূজো হয়। মন্ডল পাড়া হাবড়া থেকে উপনে যাওয়ার রাস্তার পাশে পুকুর পারে বসে প্রায় ২০০ পরিবারে হিন্দু মুসলিম একত্রিত হয়ে রান্না করে। ওই পুকুরের জল দিয়ে এবং রান্না শেষ করার পর প্রথম পুকুরে ওই প্রসাদ দিয়ে পূজো দিয়ে আত্মীয় স্বজনদের খাওয়ানো হয়। বর্তমানে এই রান্না পূজো উপলক্ষ্যে সাত দিন ধরে মেলা হয়। এদিন প্রত‍্যেক বাড়ির পরিবার সহ তাদের আত্মীয় স্বজন ছাড়াও দূর দুরান্ত থেকে মানুষ এই মেলা দেখতে আসে। রান্না পূজো উপলক্ষ্যে দুই সপ্মদায় মানুষ একত্রিত হয়ে এই মেলায় অংশগ্রহণ করেন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles