30 C
Kolkata
Sunday, April 21, 2024
spot_img

বাংলাদেশের নির্বাচন: আওয়ামী লীগ ২৫৮, শরিকরা ৪২

 

মিজান রহমান, ঢাকাঃ নির্বাচন কমিশনে (ইসি) চূড়ান্ত প্রার্থী তালিকা পাঠিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির সভাপতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ৯ই ডিসেম্বর রবিবার ইসিতে পাঠানো হয়েছে। চিঠিতে দেওয়া তালিকা অনুসারে প্রার্থীদের নৌকা প্রতীক বরাদ্দ দিতে অনুরোধ করা হয়। আওয়ামী লীগ যে তালিকা পাঠিয়েছে সেখানে জাতীয় পার্টি ছাড়া জোটভুক্ত ছয়টি দলের ২৭৪ জন প্রার্থীর নাম রয়েছে। জাতীয় পার্টির জন্য ২৬টি আসন ফাঁকা রাখা হয়েছে। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

আওয়ামী লীগের প্রার্থী তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, দলটি ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৫৮টিতে তাদের দলের প্রার্থী মনোনয়ন দিয়েছে। এছাড়া এর সঙ্গে আরও ১৬ জনের একটি অতিরিক্ত তালিকা ইসিতে পাঠানো হয়েছে। এতে তাদের জোটভুক্ত ছয়টি দলের ১৪ জন প্রার্থী নৌকা প্রতীক নিয়ে ভোট করবেন বলে জানানো হয়। এছাড়া আরও দুইজনের তালিকা পাঠিয়েছে আওয়ামী লীগ, যারা বাইসাইকেল প্রতীকে ভোট করবেন। সব মিলিয়ে আওয়ামী লীগ যে তালিকা ইসিতে পাঠিয়েছে সেখানে ২৭৪ জন প্রার্থীর নাম রয়েছে। ফলে ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৬টি আসন ফাঁকা রয়েছে।

জানা যায়, মহাজোটের শরিক জাতীয় পার্টির জন্যই ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এই ২৬টি আসন ছেড়ে দিয়েছে। অপরদিকে জাতীয় পার্টি রবিবার ১৭২ জন প্রার্থীর একটি তালিকা নির্বাচন কমিশনে জমা দিয়েছে যারা দলীয় লাঙ্গল প্রতীকে ভোট করবেন। ইসিতে তালিকা জমা দেওয়ার পর জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এসএম ফয়সল চিশতী সাংবাদিকদের বলেন, মহাজোটের সঙ্গে তাদের ২৯টি আসনে সমঝোতা হয়েছে। এই ২৯টি আসনে মহাজোটের প্রতীক হিসেবে কেবল লাঙ্গলই থাকবে। বাকি ১৪৩টি আসন উন্মুক্ত থাকবে। সেখানে নৌকা ও লাঙ্গল উভয় দলের প্রার্থী থাকবে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles