30 C
Kolkata
Sunday, April 21, 2024
spot_img

বাংলাদেশের ব্যাঙ্ক থেকে লোপাট হয়েছে সাড়ে ২২ হাজার কোটি টাকা : সিপিডি

 

মিজান রহমান, ঢাকাঃ দশ বছরে বাংলাদেশের ব্যাঙ্ক খাত থেকে ভুয়া কাগজপত্র দিয়ে ২২ হাজার ৫০২ কোটি টাকা লোপাট হয়েছে বলে জানিয়েছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি)। ৮ই ডিসেম্বর শনিবার রাজধানীর একটি হোটেলে 'বাংলাদেশের ব্যাংকিং খাত নিয়ে আমাদের করণীয় কী?' শীর্ষক সংলাপে এই তথ্য তুলে ধরে সিপিডি। এছাড়াও ব্যাঙ্ক খাত থেকে যারা টাকা বের করে নিয়ে যাচ্ছে তাদের নিবৃত থাকতে বলেছেন সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য। একই সঙ্গে রাজনৈতিক দলগুলোকে নির্বাচনি ইশতেহারে ব্যাঙ্ক খাতের বিষয় উল্লেখ করার আহ্বান জানিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, 'সরকার গঠনের পর ব্যাংকিং খাতের ব্যাপারে তারা (রাজনৈতিক দলগুলো) কী ভূমিকা রাখবে তা সুস্পষ্টভাবে তুলে ধরতে হবে। এদিকে ব্যাঙ্ক খাতকে ঠিক করার জন্য সরকারকে ব্যাংকিং কমিশন গঠন করার আহ্বানও জানিয়েছেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য।'

ব্যাংকিং কমিশন গঠন করা নাহলে নাগরিক ব্যাংকিং কমিশন গঠন করা হবে জানিয়ে তিনি বলেন, 'যদি ব্যাংকিং কমিশন গঠন না করা হয় তাহলে সিপিডি আগামী বছরের শুরুতে নাগরিক ব্যাংকিং কমিশন গঠন করবে। এসময় সিপিডির বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। অনুষ্ঠানের উপস্থিতিদের মধ্যে বাংলাদেশ ব্যাঙ্কের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ, সাবেক ডেপুটি গভর্নন খোন্দকার ইব্রাহিম খালেদ অন্যতম।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles