30 C
Kolkata
Sunday, April 21, 2024
spot_img

বনগাঁয় উদ্ধার জাল আঁধার ও ভোটার কার্ড, ধৃত ১

 

জয় চক্রবর্তী, বনগাঁঃ সম্প্রতি আসল কার্ড থেকে লোগো তুলে নিয়ে নকল কার্ড বানিয়ে রমরমা কারবার চলছিল বনগাঁয়। সেই জাল ভোটার কার্ড, আঁধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স তৈরির রমরমা কারবারের পর্দা ফাঁস করল পুলিশ। পুলিশের গোপন সুত্রে খবর পেয়ে ৬ই ডিসেম্বর বনগাঁ থানার অন্তর্গত পাইকপাড়া এলাকায় হানা দিয়ে উদ্ধার হয় প্রচুর জাল ভোটার কার্ড, আঁধার কার্ড। এই ঘটনার জেরে ধৃত এক। ধৃতের নাম অরুপ বিশ্বাস। বাড়ি বনগাঁ থানার অন্তর্গত পাইকপাড়া এলাকায়।

পুলিশ সুত্রে খবর, পুলিশের গোপন সূত্র মারফত খবর পেয়ে বৃহস্পতিবার রাতে বনগাঁ থানার অন্তর্গত পাইকপাড়া এলাকায় হানা দিয়ে অরুপ বিশ্বাস নামে এক যুবককে গ্রেফতার করে পুলিশ। ধৃতের বাড়ি থেকে উদ্ধার হয় প্রচুর জাল ভোটার কার্ড, আঁধার কার্ড , ড্রাইভিং লাইসেন্স, কয়েকটি এটিম কার্ডও।

ধৃতকে জেরা করে পুলিশ জানতে পারে, প্রায় এক বছর ধরে নিজের বাড়িতে বসে এই কাজ করছে ধৃত। বিভিন্ন এলাকা থেকে দালালরা তাকে এই কার্ড তৈরি করবার জন্য অর্ডার দিত। এমনকি বনগাঁ আদালতের কিছু মহুরীরা তাকে এই কার্ড গুলি তৈরি করতে দিয়ে যায় বলেও জানায়। প্রতিকার্ড পিছু তাকে মোটা টাকা দিত ওই দালাল, মহুরীরা।

[espro-slider id=15838]

এছাড়া আর জানা যায়, প্রথমে একটি কার্ড স্ক্যান করে নিয়ে ছবি বদলে, নাম বদলে দিত প্রথমে। তারপর মৃত মানুষ কিম্বা দালালদের এনে দেওয়া কোন কার্ডের সিল তুলে নিয়ে ওই কার্ডে বসিয়ে ল্যামিনেশান করে দিত। মূলত মহুরীরাই তাকে এই কাজে নামিয়েছে বলে জানায় ধৃত অরুপ বিশ্বাস। শুক্রবার ধৃতকে নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানিয়ে বনগাঁ মহকুমা আদালতে পাঠিয়েছে পুলিশ। অপরদিকে এই ঘটনার সঙ্গে যুক্ত দালাল ও মহুরীদের সন্ধান শুরু করেছে পুলিশ।

প্রসঙ্গত, কয়েক মাস আগে সৌরভ বিশ্বাস নামে এক যুবককে জাল ভোটার কার্ড, আঁধার কার্ড সহ গ্রেফতার করে পুলিশ। উদ্ধার হয় প্রচুর জাল কার্ড। এরপর তাকে জিজ্ঞাসাবাদ করলে জানা যায় বনগাঁ মহকুমা আদালত চত্বরে এক অংশের অসাধু ব্যাক্তি ,মহুরী এই জাল ভোটার কার্ড আঁধার কার্ড তৈরির কারবারের সঙ্গে যুক্ত রয়েছে। মূলত বাংলাদেশ থেকে চোরা পথে ভারতে এসে অনেকেই মোটা টাকার বিনিময়ে দালালদের কাছ থেকে এই কার্ড কিনে নিয়ে যায়। এরপর ওই বাংলাদেশিরা ছড়িয়ে পড়ে ভারতের নানা প্রান্তে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles