30 C
Kolkata
Sunday, July 14, 2024
spot_img

বাংলাদেশে ৩০০ আসনের চূড়ান্ত ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ

 

মিজান রহমান, ঢাকাঃ বাংলাদেশে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের ভোটকেন্দ্রের গেজেট প্রকাশের কাজ শেষ করেছে নির্বাচন কমিশন। এবার ৪০ হাজারেরও বেশি ভোটকেন্দ্রে ২ লক্ষাধিক ভোটকক্ষ থাকবে। ভোটের অন্তত ২৫ দিন আগে আসনভিত্তিক ভোটকেন্দ্রের গেজেট করার আইনি বাধ্যবাধকতা রয়েছে।

ইসি সূত্রে জানা যায়, ৩০শে ডিসেম্বর ভোট গ্রহণের তারিখ হওয়ায় ৪ঠা ডিসেম্বরের মধ্যে সব কেন্দ্রের গেজেট প্রকাশ করতে হবে। ইসির নির্দেশনায় নির্ধারিত সময়েই ৩০০ আসনের সব কেন্দ্রের গেজেট সম্পন্ন করা হয়েছে। ইসি থেকে জানা যায়, রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো ৩০০ আসনের সংশ্লিষ্ট কেন্দ্রের বিষয়ে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছে। ১লা ডিসেম্বর থেকে কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু হয়েছে। নির্ধারিত সময়ে সব আসনের কেন্দ্রের গেজেট প্রকাশের জন্য প্রেসেও পাঠানো হয়েছে। নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে উপ-সচিব আব্দুল হালিম খান স্বাক্ষরিত আসনভিত্তিক কেন্দ্রের গেজেটে ভোটকেন্দ্রের ক্রমিক নম্বর, কেন্দ্রের নাম ও অবস্থান, ভোটকক্ষের সংখ্যা, ভোটার এলাকা, পুরুষ ও মহিলা সহ মোট ভোটার সংখ্যা উল্লেখ রয়েছে।

বাংলাদেশে একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য ৪০ হাজার ১৯৯টি ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা করা হয়েছে। গত আগস্টে একাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা হয়। সর্বশেষ দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ভোটকক্ষ ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। এবার দেশের ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্রে ভোটকক্ষ থাকবে ২ লাখেরও বেশি।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles