41 C
Kolkata
Saturday, April 20, 2024
spot_img

খেজুরের রস ও গুড়ের স্বাদ ফেরাতে রাজ্যে এসে পৌঁছালো দক্ষ কারিগর

 

অর্ণব মৈত্র, ভাঙড়ঃ আস্তে আস্তে শীত পড়ছে। আর শীত মানেই রকমারি খাবারের গন্ধ আমাদের নাকে আসে। আর পিঠে-পুলি ছাড়া তো বাঙালির শীত অসম্পূর্ণ। এই পিঠে-পুলির সঙ্গে তো গুড় আর খেজুরের রস অতঃপ্রত ভাবে জড়িত। কিন্তু ভেজালের দৌরত্ম‍্যে পিঠে-পুলির টান পড়ছে বাঙালির পাতে। অসাধু ব্যবসায়ীরা বিভিন্ন কেমিক্যাল দিয়ে খেজুরের রস ও গুড় তৈরী করায় আসল পিঠে-পুলির স্বাদটাই হারিয়ে যেতে বসেছে।
আর এই হারিয়ে যাওয়া স্বাদ ফিরে পেতে প্রতি বারের মতো এবারও ভিন জেলা থেকে এরাজ‍্যে এসে পৌঁছেছে সুদক্ষ কারিগররা খেজুরের রস ও গুড় তৈরী করতে।

ঠিক একই রকম ভাবে আসল স্বাদ দিতে সুদূর মেদিনীপুর থেকে খেজুর গুড়ের কারিগররা হাজির হয়েছে ভাঙড়ে। রুজির টানে রোজগারের আশায় চড়া সুদে টাকা নিয়ে এই জেলায় এসেছে ব্যবসা করতে। শীতের এই তিন মাস তারা খেজুরের রস ও গুড় তৈরী করে বিক্রি করবে। নিজের বাসস্থান ছেড়ে এরা অর্থের তাগিদে কলকাতার বাসন্তী হাইওয়ের পাশে একটা অস্থায়ী তাবু খাঁটিয়েছে। বামুনিয়া বাস স্টপের কাছে এই তাবু খাঁটিয়ে তারা এলাকার বিভিন্ন জায়গায় খেজুর গাছ কেটে রস সংগ্ৰহ করেছে। এই রসকে উনুনে ভালো করে জ্বাল দিয়ে গুড় তৈরী করে। এই সুস্বাদু গুড় কিনতে বিভিন্ন জায়গা থেকে ক্রেতারা আসছে। গত দু বছর ধরে তারা এই ব্যবসা করছে। আগামী তিন মাস ধরে টানা এই ব্যবসা করবে বলে তারা জানায়। পাশাপাশি তারা সরকারের সাহায্যও চেয়েছেন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles