30 C
Kolkata
Thursday, April 18, 2024
spot_img

বিকাশ ভবনে উন্মোচিত হল এবছরের মাধ্যমিকের টেস্ট পেপার

 

অর্ণব মৈত্র, সল্টলেকঃ আজ বিকাশ ভবনে উন্মোচিত হল এবছরের মাধ্যমিকের টেস্ট পেপার। এদিন বিকাশ ভবনে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রি পার্থ চট্টোপাধ্যায়, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গাঙ্গুলি সহ শিক্ষা দফতরের আধিকারিক ও ৪ টি স্কুলের ছাত্রছাত্রীরা। এদিন তাদের হাতে টেস্ট পেপার তুলে দেওয়া হয়। বিনা পয়সায় দেওয়া হবে এই টেস্ট পেপার। এবং সব স্কুলে পাঠিয়ে দেওয়া হবে।

এবছর যারা মাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য ২০১৮ সালে স্কুলে যে টেস্ট পেপার টেস্টে প্রশ্ন হয়েছিল সেখান থেকে বাছাই করে টেস্ট পেপার তৈরি করা হয়েছে। এখানে ১২০ টি স্কুলের প্রশ্ন সিলেক্ট করা হয়েছে। গতবার যে মাধ্যমিক পরীক্ষা হয়েছিল তার যে প্রশ্ন গুলো ছিল সেগুলো সব উত্তর করে ছাত্রছাত্রীদের বোঝাবার চেষ্টা করা হয়েছে। যে প্রশ্নের উত্তর কিভাবে লিখতে হয়।

পার্থ চট্টোপাধ্যায় জানান, " আমি একটা জিনিস লক্ষ্য করছি যে অন্য স্কুলের বা অন্য বোর্ডের রেজাল্টের সঙ্গে মধ্যমিকের বা উচ্চমাধ্যমিকের রেজাল্ট হওয়ার সাথে বোধহয় অন্তরায় হচ্ছে গাইডেন্স এবং প্রশ্নের ধরণ। সুতারং এবার নয় আগের বারও আমরা প্রশ্নের ধরণ টাকে জাতীয় স্তরে মাধ্যমিকে যে ধরণের প্রশ্ন হয় সেই ধরণের প্রশ্ন গুলোর ধরণ আমরা ব্যবস্থা করেছিলাম আমাদের মধ্যেশিক্ষা পর্ষদের মাধ্যমে। আমাদের উদ্যোগ হচ্ছে কি ধরণের প্রশ্ন বিভিন্ন স্কুলে করছে তার একটা প্রিপারেশন নেওয়া। "

এছাড়া তিনি আরও বলেন, আরও একটা জিনিস আমি ছাত্রছাত্রীদের সামনেই বলছি কল্যাণ বাবুকে প্রশ্ন পত্রে ভুল যেন না থাকে। ভুল উত্তর দেবে ছাত্রছাত্রীরা তারপর চেঁচামেচি করবে তারপর বলবে ঠিক আছে দেখছি। হাজার বার দেখবেন যাতে প্রশ্ন পত্রে সুনির্দিষ্ট ভাবে নির্দেশ থাকে। এই ভুল গুলো সম্পর্কে আরো বেশি সচেতন হওয়া উচিত। সেই দিকে সতর্ক হওয়ার জন্য বলছি। অন্তত আপনারা যারা প্রশ্ন করেন আর প্রশ্ন দেখেন তারা যেন সতর্ক হন এটার মধ্যে যেন কোনো ভুল না থাকে। টেস্ট পেপার একটা আইডিয়া। ১২০ টা স্কুলের প্রশ্ন এই বইতে থাকে তার বাইরে কিছু আসবে বলে আমার মনে হয় না। মধ্য শিক্ষা পর্ষদ থেকে যেটা দিয়েছে সেটাই আপনি গীতা বাইবেল যাই বলুন সেটাই পড়তে হবে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles