44.7 C
Kolkata
Thursday, April 25, 2024
spot_img

বাংলাদেশে আসছে সিপিবির ইশতেহার: রুহিন হোসেন প্রিন্স

 

মিজান রহমান, ঢাকাঃ বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি'র) সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, শোষণ-বৈষম্যহীন ইনসাফের নির্দেশনা সিপিবির ইশতেহার থাকছে। সিপিবি জনগণের মধ্যে কর্মোদ্দীপনা সৃষ্টি ও প্রতিটি মানুষের মধ্যে কর্মক্ষমতার মাধ্যমে রাষ্ট্র ও সমাজ কাঠামোর উন্নয়ন ঘটাতে চায়। শনিবার সকাল সাড়ে ১১টায় পুরানো পল্টন সিপিবি কার্যালয়ের মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে সিপিবির ইশতেহার প্রকাশ করা হবে।

রুহি হোসেন প্রিন্স বলেন, 'ভিশন-মুক্তিযুদ্ধ ৭১' এই শ্লোগানকে সামনে রেখে সিপিবি'র ইশতেহার প্রণয়ণ প্রায় শেষ করেছে। স্বাধীনতার ঘোষণার যে সাম্য, মানবিক মর্যাদা ও সামজিক ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং ১৯৭২ এর সংবিধানের ৪ রাষ্ট্রীয় মূলনীতি জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা ছিল তা বাস্তবায়ন হয়নি। তাই ভিশন-মুক্তিযুদ্ধ ৭১-এর ভিত্তির উপর দাঁড়িয়ে বর্তমান সময়ের সুনির্দিষ্ট বাস্তবতায় তার নবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়া ঘোষণা আসবে ইশতেহারে।

তিনি বলেন, গণতন্ত্রকে খর্ব করে যে ১ শতাংশ মানুষের পকেট ভরার উন্নয়ন নয়, বরং গণতন্ত্র প্রসারিত করেই ৯৯ শতাংশ মানুষের শ্রমে ও ঘামে অর্জিত অর্থনৈতিক অগ্রগতির সুফলকে ৯৯ শতাংশ মানুষের কাছে পৌঁছে দিতে চায় সিপিবি। সিপিবি জনগণকে সাথে নিয়ে জনগণের অন্যতম প্রধান ৪ বিপদ- লুটপাটতন্ত্র, গণতন্ত্রহীনতা, সাম্প্রদায়িকতা ও সাম্প্রতিক রাজ্যবাদ মোকাবেলা করতে চায়। এ জন্য চলমান আন্দোলনের পাশাপাশি 'কাস্তে' মার্কা নিয়ে নির্বাচনী সংগ্রামে শামিল হয়েছে।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনার সংবিধান, রাষ্ট্রীয় ব্যবস্থা ও রাজনীতির সংস্কার সাধন। মতপ্রকাশের স্বাধীনতা ও মানবাধিকার প্রতিষ্ঠা সহ কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা। গণতান্ত্রিক বিকেন্দ্রীকরণ ও স্থানীয় সরকারের ক্ষমতায়ন। নাগরিকদের স্ব-ধর্ম পালনের স্বাধীনতা নিশ্চিত ও ধর্মকে রাজনৈতিক স্বার্থে ব্যবহার নিষিদ্ধ করা। নির্বাচন ব্যবস্থার আমূল সংস্কার। কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য দূরীকরণ ও বৈষম্য হ্রাস, ঘুষ-দুর্নীতি-লুটপাটের বিরুদ্ধে 'জিরো টলারেন্স' নীতি গ্রহণ। বিকল্প অর্থনৈতিক নীতি ও ব্যবস্থাপনা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা। সন্ত্রাস-জঙ্গিবাদ-দুর্বৃত্তায়ন-মাফিয়াতন্ত্রের বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ। কৃষি, দেশীয় শিল্পের বিকাশ, শিক্ষার মনোন্নয়ন, নারীর অধিকার প্রতিষ্ঠা। ধর্মীয় সংখ্যালঘুদের বৈষম্য রোধ ও মর্যাদা প্রতিষ্ঠার নির্দেশনা সিপিবি'র ইশতেহারে থাকছে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles