32 C
Kolkata
Thursday, May 30, 2024
spot_img

বাংলাদেশের নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

 

মিজান রহমান, ঢাকাঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে বাংলাদেশ হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। ২৫শে নভেম্বর রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ। এ ব্যাপারে আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ বলেন, সংসদ বহাল রেখে নির্বাচনের তফসিল ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়েছে। আবেদনটি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে ২৬শে নভেম্বর সোমবার শুনানির জন্য তালিকায় আসবে।

রিট আবেদনকারী এ আইনজীবী আরও বলেন, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে অনুসারে মেয়াদ অবসান ব্যতীত অন্য কোনও কারণে সংসদ ভেঙে যাওয়ার ক্ষেত্রে পরবর্তী ৯০ দিনের মধ্যে সংসদ সদস্যের সাধারণ নির্বাচন হবে। সেহেতু সংসদ বহাল রেখে নির্বাচন অসাংবিধানিক। সংবিধানের ৬৬(২)(চ) অনুসারে কোনও ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার এবং সংসদ সদস্য থাকার যোগ্য হবে না, যদি আইনের দ্বারা পদাধিকারীকে অযোগ্য ঘোষণা করছে না- এমন পদ ব্যতীত তিনি প্রজাতন্ত্রের কর্মে কোনও লাভজনক পদে অধিষ্ঠিত থাকেন।

গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ ধারা তুলে ধরে এই আইনজীবী বলেন, বর্তমান সংসদ সদস্য পদে থাকা অবস্থায় সরকারের বেতন-ভাতা রাজস্ব থেকে নিচ্ছেন-এ অবস্থায় নির্বাচনের তফসিল ওই অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এ কারণে সংসদ ভেঙে না দিয়ে তফসিল ঘোষণা অসাংবিধানিক।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles