31 C
Kolkata
Wednesday, July 17, 2024
spot_img

বাংলাদেশের নির্বাচন : ঋণখেলাপিদের বিষয়ে কেন্দ্রীয় ব্যাঙ্কের চিঠি

 

মিজান রহমান, ঢাকাঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কোনো ঋণখেলাপি যেন প্রার্থী হতে না পারে সেজন্য দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাঙ্ক। বাংলাদেশ ব্যাঙ্কের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক আবু ফারাহ মো. নাছের সই করা চিঠিটি বৃহস্পতিবার বাংলাদেশের সব বাণিজ্যিক ব্যাঙ্কের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। নির্বাচন কমিশনের এক চিঠির প্রেক্ষিতে এ চিঠি পাঠানো হয়। কেন্দ্রীয় ব্যাঙ্কের নির্দেশনায় বলা হয়েছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ অনুচ্ছেদের বিধান অনুসারে ঋণ খেলাপি ব্যক্তিরা জাতীয় সংসদের সদস্য হওয়ার যোগ্য নন, বিধায় তারা জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হতে পারেন না। সেজন্য নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী ব্যক্তিদের ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য সকল তফসিলি ব্যাঙ্ক হতে সরবরাহ করা আবশ্যক।

কেন্দ্রীয় ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, আগামী ২৮শে নভেম্বর বিকেল ৫টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃক স্ব-উদ্যোগে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করতে হবে। চিঠিতে আরো বলা হয়েছে, রিটার্নিং অফিসারের কাছ থেকে নেওয়া তথ্য প্রয়োজনীয় যাচাই-বাছাই শেষে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ঋণ খেলাপ সংক্রান্ত তথ্য সরবরাহ করতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপসংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দপ্তরে উপস্থিত থাকার জন্যও নির্দেশনা দেওয়া হলো। এর আগে নির্বাচনে যাতে কোনো ঋণখেলাপি প্রার্থী হতে না পারেন, সেজন্য বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় উদ্যোগ নিতে গত ১২ই নভেম্বর চিঠি দেয় ইসি। চিঠিটিও সংযুক্ত করে সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাঙ্কে পাঠানো নির্বাচন কমিশনের চিঠিতে বলা হয়, নির্বাচনে ঋণ খেলাপি ব্যক্তিরা মনোনয়নপত্র দাখিল করলে যাতে তাদের প্রার্থী হিসেবে অযোগ্য ঘোষণা করা যায়, তার জন্য আইনে নির্ধারিত সকল ব্যাঙ্ক হতে ঋণ খেলাপিসংক্রান্ত তথ্য সরবরাহ করা আবশ্যক। চিঠিতে আরো বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ঋণ খেলাপসংক্রান্ত তথ্য মনোনয়নপত্র বাছাইয়ের দিন কিংবা তার পূর্বে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে প্রদান এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাঙ্কের সংশ্লিষ্ট কর্মকর্তাগণকে মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং অফিসারের দপ্তর উপস্থিত থাকার নির্দেশ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles