28 C
Kolkata
Saturday, July 13, 2024
spot_img

বাংলাদেশে ফুসফুস আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে

 

মিজান রহমান, ঢাকাঃ বিশিষ্ট বক্ষব্যাধি চিকিৎসক প্রফেসর মোহাম্মদ আলী হোসেন বলেছেন, বায়ু দূষণ, ধূমপান এবং অন্যান্য নানা কারণে ফুসফুস আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এই রোগ প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে একই সাথে সমাজের সাধারণ মানুষকে সচেতন করতে হবে। এ ধরনের উদ্যোগ তৃণমূল পর্যায়ে নিয়ে যেতে হবে।

লাং ফাউন্ডেশন ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্ লি. এর যৌথ উদ্যোগে ২২শে নভেম্বর বৃহস্পতিবার গণসচেতনতামূলক এক বর্ণাঢ্য সাইকেল র‍্যালির আগে এক সমাবেশে তিনি একথা বলেন। তিনি ২০১৫ সালের এক সমীক্ষার উদ্ধৃতি তুলে ধরে বলেন, সিওপিডির কারণে বিশ্বব্যাপী এ পর্যন্ত ৩০ লক্ষ মানুষ মৃত্যুমুখে পতিত হয়েছে। বাংলাদেশেও সিওপিডিতে আক্রান্ত লোকের সংখ্যা ও মৃত্যুর হার দিন দিন বাড়ছে।'ধূমপান মুক্ত জীবন-নির্মল বাতাস-নিরোগ ফুসফুস- এই শ্লোগানে র‍্যালিতে নগরীর প্রায় দুই শতাধিক সাইক্লিস্ট এবং বিপুল সংখ্যক বিশেষজ্ঞ বক্ষব্যধি চিকিৎসক অংশগ্রহণ করেন।

র‍্যালিটি নগরীর মানিক মিয়া অ্যাভিনিউস্থ জাতীয় সংসদ ভবন থেকে শুরু হয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ স্থান ঘুরে জাতীয় জাদুঘরের সামনে বেলুন উড়ানোর মধ্যে দিয়ে শেষ হয়। র‍্যালি শেষে আরো বক্তব্য প্রদান করেন লাং ফাউন্ডেশন ভাইস প্রেসিডেন্ট প্রফেসর মোস্তাফিজুর রহমান, কোষাধ্যক্ষ ডা. আসিফ মুজতবা মাহমুদ এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি. এর এজিএম (মার্কেটিং) মিজানুর রহমান।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles