29 C
Kolkata
Thursday, July 25, 2024
spot_img

বাংলাদেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

 

মিজান রহমান, ঢাকাঃ ২১শে নভেম্বর বুধবার রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। বিশ্ব সাম্য ও মানবতার বার্তাবাহী আখেরী নবী হযরত মুহাম্মদ মোস্তফা (সা.) এইদিনে জন্মগ্রহণ করেন ও তাঁর শেষকৃত্যও ঘটে। বিশ্বের মুসলিম সম্প্রদায় সহ শান্তিকামী প্রতিটি মানুষের কাছেই দিনটি তাই অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এই দিনটির মহান গুরুত্ব বিবেচনায় রেখে বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়।

বিভিন্ন সংগঠন যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে এই দিনটি উদযাপনে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। যার মধ্যে রয়েছে মহানবী (সা.)-এর পূর্ণাঙ্গ জীবন নিয়ে আলোচনা, সেমিনার, সমাবেশ, মিলাদ মাহফিল, আখেরি মোনাজাত এবং ঢাকা মহানগরীতে ধর্মীয় শোভা যাত্রা। ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ২১শে নভেম্বর বাংলাদেশে সরকারি ছুটি ঘোষিত হয়। বিভিন্ন জাতীয় দৈনিক এই দিনটি উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। বাংলাদেশ বেতার ও টেলিভিশন এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচারও করেন। এদিকে দিনটির তাৎপর্য তুলে ধরে বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি এডভোকেট আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী প্রদান করেছেন।

ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা ইতিমধ্যে শুরু হয়েছে। পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর মাজার প্রাঙ্গণে মিলাদ, আলোচনা এবং প্রতিদিন ওয়াজ মাহফিল, বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ উদ্যোগে সেমিনার, কিরাত মাহফিল, হামদ-নাত, মহিলাদের অনুষ্ঠান, ইসলামী পুস্তক প্রদর্শনী এবং বিভিন্ন স্কুল-কলেজের মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের মধ্যে ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার প্রদান। বিশেষ আয়োজনে রয়েছে প্রবন্ধ, রচনা প্রতিযোগিতা।

অপরদিকে এদিন সকালে আঞ্জুমানে রহমানিয়া মাইজভান্ডারির উদ্যোগে অনুষ্ঠিত হয় ইসলামী সমাবেশ। সমাবেশ শেষে অনুষ্ঠিত হয় ধর্মীয় শোভাযাত্রা। পাশাপাশি আশেকান মাইজভান্ডারি এসোসিয়েশন ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে ভক্ত আশেকানদের মহাসম্মেলন, ওয়াজ মাহফিল, জুশনে জুলুছে আনন্দ মিছিল এবং আখেরি মোনাজাতের উদ্যোগ নিয়েছে। অন্যদিকে আরামবাগে দেওয়ানবাগ শরীফে আশেকে রাসুল সম্মেলন, মিলাদ মাহফিল ও আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে বলে জানা যায়।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles