32 C
Kolkata
Saturday, July 13, 2024
spot_img

বাংলাদেশে ‘মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’ অনুমোদন

 

মিজান রহমান, ঢাকাঃ বাংলাদেশের প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা সহ সুবিধাবঞ্চিত মানুষদের কল্যাণে কাজ করা ৫ জন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে প্রতিবছর "মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক" দেওয়া হবে। ১৯শে নভেম্বর সোমবার দুপুরে মাদার অফ হিউম্যানিটি সমাজকল্যাণ পদক নীতিমালা- ২০১৮ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ বৈঠকে বিষয়টি অনুমোদন দেওয়া হয়েছে।

এদিন বৈঠক শেষে এক সংবাদ সস্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম গণমাধ্যমকে একথা জানান। তিনি বলেন, ব্যক্তি, সংস্থা ও প্রতিষ্ঠান পর্যায়ে ৫টি পদক দেওয়া হবে। প্রতিবছর ২রা জানুয়ারি "জাতীয় সমাজসেবা দিবস" অনুষ্ঠানে এই পদক দেওয়া হবে।

বাংলাদেশ সমাজকল্যাণ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, গত ১৪ই আগস্ট 'শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক'-এর নীতিমালা অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে প্রস্তাব পাঠানো হয়। পদক প্রদানের খসড়া নীতিমালায় বলা হয়েছে, বয়স্কা, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলাদের কল্যাণ ও পুনর্বাসনে অবদান রাখলে পদক পাওয়ার যোগ্য বিবেচিত হবেন। এছাড়া প্রান্তিক, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা, আত্মনির্ভরশীলকরণ ও কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখলেও পদক পেতে পারে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান।

খসড়া নীতিমালায় বলা হয়েছে, প্রতিটি পদক ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণ দিয়ে নির্মিত হবে। থাকবে 'শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক'-এর একটি রেপ্লিকা। ব্যক্তি পর্যায়ে ২ লাখ এবং দপ্তর, সংস্থা বা প্রতিষ্ঠান পর্যায়ে ২ লাখ টাকা করে দেওয়া হবে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles