29 C
Kolkata
Tuesday, July 16, 2024
spot_img

বাংলাদেশে সকল পর্ন সাইট ব্লক করতে হাইকোর্টের নির্দেশ

 

মিজান রহমান, ঢাকাঃ বাংলাদেশে বিশ্বের সকল পর্নোগ্রাফি ওয়েবসাইট ৬ মাসের জন্য ব্লক করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জনস্বার্থে করা এক রিটের শুনানি নিয়ে ১৯ই নভেম্বর সোমবার হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চে আদেশ দেন। একইসঙ্গে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব; তথ্য মন্ত্রণালয়ের সচিব; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব; বিটিআরসি; গ্রামীণফোন; বাংলালিংক; এয়ারটেল; রবিসহ সংশ্লিষ্ট ৫ টি মোবাইল অপারেটরকে এই আদেশ পালন করার নির্দেশও দেওয়া হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট হাসান তারেক, ব্যারিস্টার মোজাম্মেল হক ও ব্যারিস্টার মাজেদুল কাদের। আদালতে আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব।

হুমায়ুন কবির জানান, ৬ মাসের জন্য পর্নোগ্রাফিযুক্ত সকল ওয়েবসাইট বন্ধ (ব্লক) রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়াও পর্নোগ্রাফিযুক্ত সকল ওয়েবসাইট স্থায়ীভাবে কেন বন্ধের নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে, ফেসবুক এবং সকল সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার জন্য ১৮ বছর বয়স নির্ধারণের জন্য জাতীয় পরিচয়পত্রের নম্বর (আইডি) সংযুক্তি করার নির্দেশ কেন দেওয়া হবে না এবং মোবাইল অপারেটরগুলোর পক্ষ থেকে ইন্টারনেটের স্বল্প মেয়াদি ইন্টারনেটের লোভনীয় অফার বন্ধে কেন নির্দেশনা দেওয়া হবে না—রুলে তাও জানতে চেয়েছেন আদালত।

গত ১১ই নভেম্বর মানবাধিকার সংগঠন ল' অ্যান্ড লাইফ ফাউন্ডেশন, চাঁদপুরের বাসিন্দা মো. রাসেল হোসেন এবং ময়মনসিংহের খায়রুল হাসান সরকারের পক্ষে দেশের সকল পর্নোগ্রাফি ওয়েবসাইট বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিটটি করেন।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles