32 C
Kolkata
Thursday, May 30, 2024
spot_img

টোটোর দাপটে নাজেহাল জেলাবাসী

 

পল মৈত্র, দক্ষিণ দিনাজপুরঃ ট্রাফিক আইনকে বুড়ো আঙুল দেখিয়ে ইচ্ছে মতন শহরের অলিগলিতে চলাচল করছে টোটো। সিগন্যাল না দেখিয়েই আচমকা বাঁক নিয়ে নেওয়ার ফলে দুর্ঘটনার পরিস্থিতি তৈরি হচ্ছে প্রায় প্রতিদিনই। অবাধ যাতায়াত চলছেই। 

অভিযোগ, যাত্রী ছাড়া উদ্দেশ্যহীন ভাবে শহরের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘুরে বেড়াচ্ছে টোটো। ফলে ছোট পরিসরের রাস্তায় সবসময় যানজট সৃষ্টি হচ্ছে। এছাড়াও রাস্তার যেখানে সেখানে আচমকা দাঁড়িয়ে যাত্রী তোলার ফলেও ব্যাপক যানজট সৃষ্টি হচ্ছে। সিগন্যাল সম্পর্কে কোনও ধারণাই নেই অনেক টোটো চালকের বলেও অভিযোগ করেছেন বাসিন্দারা।

এছাড়াও প্রয়োজনের তুলনায় টোটো সংখ্যা ব্যাপক পরিমাণে বৃদ্ধি পাওয়ায় সামান্য পথ অতিক্রম করতে অনেক সময় লাগছে। টোটোর দৌরাত্ম্যে দূর্ঘটনা বাড়ছে বলে অভিযোগ। রাস্তার উপর প্রায় অর্ধেকের বেশি জায়গা দখল করে যাত্রী তোলার প্রতিযোগিতায় মেতে ওঠেন টোটো চালকরা। ফলে ব্যাপক যানজট হয় শহরে। যার জেরে সামান্য পথ যেতেই সময় লাগছে অনেকটা।

সূত্রের খবর, দিনভর জেলা জুড়ে প্রায় ৮-৯ হাজারের বেশি টোটো চলাচল করে। শহরের এই টোটোগুলো ছাড়াও আশপাশের গ্রামীণ এলাকা থেকেও রোজ কয়েক হাজার টোটো শহরের বুকে দাপিয়ে চলছে বলে বাসিন্দাদের অভিযোগ। ট্রাফিক পুলিশের পক্ষ থেকে শহরে যান চলাচল স্বাভাবিক রাখার যথেষ্ট উদ্যোগ গ্রহণ করা হলেও টোটো চালকদের উদাসীন মনোভাব এই যানজটের মূল কারণ বলে জানাচ্ছেন অনেকে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles