30 C
Kolkata
Thursday, July 11, 2024
spot_img

বাংলাদেশে ওয়াসার জল পরীক্ষা করতে কমিটি গঠনের নির্দেশ

 

মিজান রহমান, ঢাকাঃ রাজধানী ঢাকায় পাইপের মাধ্যমে সরবরাহকৃত ওয়াসার জলের মধ্যে ব্যাকটেরিয়ার উপস্থিতি রয়েছে কি না-তা পরীক্ষা করতে ৫ সদস্যের কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ৬ই নভেম্বর মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চ এই আদেশ দেন। কমিটিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়, আইসিডিডিআরবি, ব্যুরো অব রিসার্চ টেস্টিং অ্যান্ড কনসালটেশন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ এবং একই বিশ্ববিদ্যালয়ে মাইক্রোবায়োলজিক্যাল সায়েন্স বিভাগের একজন করে প্রতিনিধি রাখতে বলা হয়েছে। এই কমিটিকে আগামী ২ মাসের মধ্যে এ বিষয়ে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে নিরাপদ জল সরবরাহে কর্তৃপক্ষের অবহেলা ও নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে রুল জারি করেছে আদালত। আগামী ৪ সপ্তাহের মধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ওয়াসার এমডি সহ ৮ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিগত ১৪ই অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ এ রিট আবেদনটি দায়ের করেন। রিটকারি আইনজীবী সাংবাদিকদের জানান, ঢাকা সহ সারা দেশে সরবরাহকৃত ওয়াসার জল অনিরাপদ জলে ব্যাকটেরিয়া সহ নানা ক্ষতিকর উপাদান রয়েছে। এ বিষয়ে বিশ্বব্যাংক একটি প্রতিবেদন প্রকাশ করে। সে প্রতিবেদনের ভিত্তিতে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। সে সব প্রতিবেদন যুক্ত করে আমি হাইকোর্টে রিট আবেদন করি।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles