ট্রেনের তলায় ঝুলন্ত গার্ডকে নিয়ে দৌড়ল ট্রেন

ট্রেনের তলায় ঝুলন্ত গার্ডকে নিয়ে দৌড়ল ট্রেন

 

রাজীব মুখার্জী, হাওড়াঃ লোকেরা বলে রাখে হরি তো মারে কে!‌ ফের একবার তার প্রমাণ মিলল ৯ই নভেম্বর হাওড়া স্টেশনে। ট্রেনের নিচে যান্ত্রিক ত্রুটি সারাতে ঢুকেছিলেন ওই ট্রেনের গার্ড। এদিন সকাল ১১ টা বেজে ২০ মিনিট। আচমকা চেন টানায় দাঁড়িয়ে পড়ে হাওড়া–দিঘা এসি সুপারফাস্ট এক্সপ্রেস। ট্রেন ছাড়ার সময় কোনও একজন যাত্রী চেন টানেন। চেন টানার ফলে বিচ্ছিন্ন হয়ে যায় এয়ার পাইপ।
গার্ড তখন সেই এয়ার পাইপ লাগাতেই ট্রেনের তলায় ঢোকেন। কিছু সময়ের মধ্যে ভ্যাকুইউম পাইপটি লাগিয়ে ফেলেন ট্রেনের গার্ড। সামান্য একটু যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় নিজেই ট্রেনের নিচে গিয়ে সেটি ঠিক করতে যান গার্ড আর তাঁকে নিয়েই ছুটল ট্রেন। প্রায় ১০০ মিটার পথ এভাবেই পেরিয়ে যায় ট্রেনটি।

হাড়হিম করা এই ঘটনার সাক্ষী রইলেন হাওড়া দিঘা এসি সুপারফাস্টের যাত্রীরা। চোখের সামনে এমন ভয়াবহ দৃশ্য দেখে তাজ্জব প্রত্যক্ষদর্শীরাও। আর এই অবস্থাতেই গার্ড বেরিয়ে আসার আগে ট্রেন চালিয়ে দিলেন চালক। আশাপাশে দাঁড়িয়ে ছিলেন আরপিএফ কর্মীরাও। মেরামতির পর ফের একবার ট্রেনটি চলার মতো অবস্থায় ফিরে যায় কিন্তু ট্রেনের নিচ থেকে গার্ডের বেরনোর আগেই ঘটে গেল বিপত্তি। আচমকাই ট্রেন চালাতে শুরু করলেন চালক। উপস্থিত বুদ্ধির জোরে ট্রেনের এয়ার পাইপে ঝুলে পড়লেন গার্ড। অন্যদিকে, আরপিএফ কর্মীরা চালকের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা শুরু করেন। শেষপর্যন্ত গোটা বিষয়টি দৃষ্টিগোচর হওয়ার পর ট্রেন থামান চালক। কিন্তু ততক্ষণে প্রায় ১০০ মিটার পথ পেরিয়ে গেছে ট্রেনটি। শেষে ট্রেন থামলে নিরাপদে বেরিয়ে আসেন গার্ড।

প্রসঙ্গত, গার্ড সিগন্যাল দেওয়ার পরই চালকের ট্রেন ছাড়ার কথা কিন্তু এক্ষেত্রে গার্ড ট্রেনের তলায় কাজ করছিলেন। তাই তিনি সিগন্যাল দেওয়ার আগেই চালক কীভাবে ট্রেন চালিয়ে দিলেন, তা নিয়ে উঠছে প্রশ্ন। চালকের গাফিলতিতেই দুর্ঘটনাটি ঘটে বলে দাবি করেছেন প্রত্যক্ষদর্শী থেকে যাত্রীরাও। এঘটনায় চালকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন গার্ড। অভিযোগের প্রেক্ষিতে তদন্তের নির্দেশ দিয়েছে দক্ষিণ-পূর্ব রেল। তদন্ত শুরু হয়েছে মোটর ম্যানের বিরুদ্ধেও। চালক–গার্ড ভুল বোঝাবুঝিতে আর একটু হলেই ঘটে যেত ভয়াবহ দুর্ঘটনা। যদিও এই ঘটনার অভ্যন্তরীন তদন্ত শুরুর নির্দেশ দিয়েছে রেল কর্তৃপক্ষ।

ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে গোটা ঘটনাটির ভিডিও। দক্ষিণ পূর্ব রেলের তরফ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কেন গার্ড বেরিয়ে আসার আগেই ট্রেন চালিয়ে দিলেন চালক?‌ চালক–গার্ড ভুল বোঝাবুঝির কারণেই কী এই ঘটনা?‌
খতিয়ে দেখবে তদন্তকারী কমিটি। জানিয়েছেন দক্ষিণ–পূর্ব রেলের সি.পি.আর.ও।

You May Share This

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.