28 C
Kolkata
Sunday, July 14, 2024
spot_img

জাপান সফরের দ্বিতীয় দিনে প্রবাসী ভারতীয়দের প্রশংসায় পঞ্চমুখ মোদী

 

ওয়েব ডেস্ক, বেঙ্গল টুডেঃ  জাপান সফরের দ্বিতীয় দিনে শিল্পক্ষেত্রে ভারতের উন্নতির কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন টোকিওতে প্রবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ভারত এখন বিশ্বমানের পণ্য তৈরি করছে। বিশেষ করে মোবাইল ও অটোমোবাইলে বিশাল উন্নতি করেছে ভারত। খুব দ্রুত মোবাইল তৈরি দুনিয়ার এক নম্বর হবে ভারত।

এনডিএ সরকারের একটি প্রধান উদ্যোগ হল ডিজিটাল লেনদেনে জোর দেওয়া। জাপানেও প্রবাসী ভারতীয়দের সামনে সেকথাই তুলে ধরলেন মোদী। তিনি বলেন, দেশে ডিজিটাল পরিকাঠামো তৈরি করার ক্ষেত্রে বড়সড় উদ্যোগ নিয়েছে ভারত। দেশের গ্রামে গ্রামে ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে যাচ্ছে। দেশে প্রায় ১০০ কোটি মোবাইল চালু রয়েছে। ভারতে এখন ১ জিবি ডেটার দাম ছোট কোল্ড ড্রিঙ্কের থেকেও সস্তা।

এছাড়াও দেশে মহাকাশ গবেষণার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, গত বছর ভারতের বিজ্ঞানীরা ১০০টি উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে। এটি একটি রেকর্ড। খুব কম খরচে ভারত মঙ্গলযান পাঠিয়েছে। এমনকি ২০২২ সালে মহাকাশে মানুষকে পাঠাবে ভারত।

মুলত একপ্রকার জাপানে বসবাসকারী ভারতীয়দের প্রশংসায় পঞ্চমুখ নরেন্দ্র মোদী। জাপানের মতো দেশে ব্র্যান্ড ভারত-কে তুলে ধরার পেছনে ভারতীয়দের অবদানের কথা স্বীকার করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, জাপানে ক্রিকেট, ভারতীয় খাবার, ভারতীয় সংস্কৃতি জনপ্রিয় করার পেছনে আপানাদের অবদান রয়েছে। আপনারা এদেশে দীপাবলির আলো ছড়িয়ে দিচ্ছেন।

উল্লেখ্য রবিবারই জাপানে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী। গতকাল তিনি সেদেশের প্রধানমন্ত্রী সিনজো আবের সঙ্গে প্রায় আট ঘণ্টা কাটান আবের ইয়ামানাসাইয়ের হলি ডে হোমে। দুই প্রধানমন্ত্রী একাধিক বিষয়ে কথাও বলেন। প্রসঙ্গত, বুলেট ট্রেন, একাধিক শিল্প উদ্যোগ ও প্রতিরক্ষা নিয়ে দুই প্রধানমন্ত্রীর মধ্যে কথা হবে। এনিয়ে কয়েকটি চুক্তিও হতে পারে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles