28 C
Kolkata
Thursday, July 18, 2024
spot_img

গুগলেও #MeToo! যৌন হেনস্থার অভিযোগে ৪৮জন কর্মী ছেঁটেছে সংস্থা

ওয়েব ডেস্ক, বেঙ্গল টুডেঃ   বিশ্বের অন্যতম বড় তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলেও যৌন হেনস্থার ঢেউ। সংস্থার মোট ৪৮জন কর্মীকে যৌন হেনস্থার অভিযোগ ওঠায় তাড়িয়ে দিয়েছে গুগল। গত দুই বছরে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সংস্থা। একটি খবরে বলা হয়েছিল, সংস্থার কিছু উচ্চপদস্থ কর্মীর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। তাঁদের বাঁচাতে সংস্থা তদ্বির করছে। এই খবরের পরই এই ঘোষণা করেছে গুগল।

 গুগলের সিইও সুন্দর পিচাই সংস্থার কর্মীদের একটি ইমেল পাঠিয়ে বিষয়টি জানিয়েছেন। ঘটনা হল, নিউ ইয়র্ক টাইমসের একটি রিপোর্টে গুগলের ভিতরের যৌন হেনস্থার খবর রিপোর্ট করা হয়। তা থেকে বিতর্ক তৈরি হয়। তা নিয়ে সন্দেহ দূর করে পিচাই বলেছেন, ২০১৫ সাল থেকে গুগল এই ধরনের অবস্থা নিয়ে কঠোর নীতি নিয়েছে।

 এর ফলে গুগলের কোনও আধিকারিকের সংস্থার কোনও কর্মীর সঙ্গে কোনও ধরনের সম্পর্ক থাকলে তা জানাতে হবে। পিচাই জানিয়েছেন, যৌন হেনস্থার অভিযোগে বিতাড়িত ৪৮ জনের মধ্যে ১৩ জন সংস্থার ম্যানেজার বা এক্সিকিউটিভ পদে কর্মরত ছিলেন। তাঁরা তাঁদের প্যাকেজও ঠিকমতো পাননি। এতটাই কড়া নিয়ম তৈরি করে ফেলেছে গুগল।

প্রসঙ্গত, ভারতে মি টু বা যৌন হেনস্থা নিয়ে জোরদার আলোচনা চলছে। বিশেষ করে বলিউডে একেরপর এক অভিনেত্রী তাঁদের সহ অভিনেতা বা প্রযোজক-পরিচালকের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনে সরব হয়েছেন। অন্য পেশার জগতেও একই ধরনের ঘটনা ঘটছে।

Related Articles

Stay Connected

17,141FansLike
3,912FollowersFollow
21,000SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles